সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

অভিসংশনের মুখে ইতালির প্রেসিডেন্ট

সোমবার, মে ২৮, ২০১৮

bangladesh_647_071615115348_1.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইতালিতে সাংবিধানিক সংকট সৃষ্টির অভিযোগে প্রেসিডেন্ট সার্জেই মাট্টারেলা অভিসংশনের মুখে পড়েছেন। গত নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া দেশটির বৃহৎ গণতান্ত্রিক দল পপ্যুলিস্ট ফাইভ স্টার পার্টি এই অভিসংশনের ডাক দিয়েছে।

ফাইভ স্টার পার্টির লুইজি ডি মাইও অভিসংশনের ডাক দিয়েছেন। তার অভিযোগ, অর্থমন্ত্রী হিসেবে কে নিয়োগ দিতে প্রেসিডেন্ট ভেটো দেওয়ায় দেশটিতে সাংবিধানিক সংকট তৈরি হয়েছে।

গত রোববার দেশটিতে অর্থমন্ত্রী হিসেবে পাওলো সাভোনাকে নিয়োগ দিতে মাট্টারেলা অস্বীকৃতি জানালে সাংবিধানিক সংকটের সৃষ্টি হয়। এতে সরকার গঠন প্রক্রিয়া ফের ব্যর্থ হয়। প্রধানমন্ত্রী মর্যাদার জিসবে কনটে এই মন্ত্রীসভা গঠনের উদ্যোগ নিয়েছিলেন।

ফাইভ স্টার পার্টি দেশটির ডানপন্থী দল রাইট-উয়িং লিগের সঙ্গে জোট বেঁধে সরকার গঠনের চেষ্টা করে আসছিল। গত মার্চে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলে কোনো দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়। তবে এখন পর্যন্ত কোনো দলই সরকার গঠন করতে পারেনি।

এদিকে প্রধানমন্ত্রী মর্যাদার কনটে পদত্যাগ করেছেন বলে জানা গেছে। অন্যদিকে প্রেসিডেন্টট মাট্টারেলা আইএমএফের সাবেক অর্থনীতিবিদ কারলো কটারেলির সঙ্গে বৈঠকে বসেছেন। ধারণা করা হচ্ছে, কটারেলিই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন।

এদিকে ডি মাইয়ো বলছেন, সংবিধানের ৯০ অনুচ্ছেদ অনুযায়ী প্রেসিডেন্টকে অভিসংশনের ডাক দিয়েছে ফাইভ স্টার পার্টি। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জেরে এই ভোটের ডাক দেয় ফাইভ স্টার পার্টি। এবার ভোটে যদি মাট্টারেলা হেরেও যান, তবে তার অভিসংশনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে দেশটির সাংবিধানিক আদালত।

সূত্র: বিবিসি


ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৫৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন