সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

সার্ক চলচ্চিত্র উৎসবে তৌকিরের হালদা'র বাজিমাত

সোমবার, মে ২৮, ২০১৮

61EDg1EZJaL._SL1296_.jpg
বিডিলাইভ ডেস্ক :

অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসব ২০১৮ এর সেরা সিনেমার পুরস্কার পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘হালদা’। রোববার কলম্বোয় উৎসবের শেষ দিনে এ পুরস্কার ঘোষণা করা হয়।

শুধু সেরা সিনেমাই নয়, আরো তিনটি বিভাগে পুরস্কার পেয়েছে ‘হালদা’। বিভাগগুলো হলো সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদনা ও সেরা আবহ সংগীত।

‘হালদা’ সিনেমার চিত্রগ্রহণ করেছেন এনামুল হক সোহেল, সম্পাদনা করেছেন অমিত দেবনাথ এবং পিন্টু ঘোষ করেছেন ছবির আবহ সংগীত।


শ্রীলংকার রাজধানী কলম্বোর সার্ক কালচারাল সেন্টারে তৌকীর আহমেদের হাতে পুরস্কার তুলে দেন সার্ক কালচারাল সেন্টারের কর্মকর্তা ও উৎসব কর্তৃপক্ষ। এ সময় উপস্থিত ছিলেন সার্কভুক্ত দেশ সমূহের রাষ্ট্রদূত, উর্ধ্বতন কর্মকর্তা ও অংশগ্রহণকারী চলচ্চিত্র নির্মাতারা। আরো উপস্থিত ছিলেন শ্রীলংকায় নিযুক্ত বংলাদেশি রাষ্ট্রদূত ও কর্মকর্তা।

তৌকীর আহমেদ পরিচালিত ছবিটি দেশে মুক্তি পায় ২০১৭ সালের ১ ডিসেম্বর। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বাংলাদেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকেন্দ্রিক জেলে জীবনের বিপন্নতা নিয়ে। ছবিটিতে অভিনয় করেছেন- ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, তিশা, জাহিদ হাসান, রুনা খান, দিলারা জামান, শাহেদ আলীসহ অনেকে।

২২ মে থেকে শুরু হয় সার্ক চলচ্চিত্র উৎসব। ছয় দিনব্যাপী এই চলচ্চিত্র উৎসবে তিনটি বিভাগে প্রদর্শিত হয় সার্কভুক্ত দেশের সিনেমা। উৎসবে মোট ২৬টি চলচ্চিত্র দেখানো হয়। ইংরেজি সাবটাইটল না থাকায় আফগানিস্তান ও নেপালের কোনো চলচ্চিত্র এবারের আসরে ছিল না।

উৎসবে বাংলাদেশ থেকে ৩টি পূর্ণদৈর্ঘ্য ও ২টি স্বল্পদৈর্ঘ্য ছবি দেখানো হয়েছে। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রতিযোগিতা করে তৌকীর আহমেদ পরিচালিত ‘হালদা’ ও আকরাম খান পরিচালিত ‘খাঁচা’। এছাড়াও উৎসবের মাষ্টার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে মনোনিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত ‘আঁখি ও তার বন্ধুরা’।


ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৫৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন