সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

সুফিয়া কামালের 'একাত্তরের ডায়েরী'

সোমবার, মে ২৮, ২০১৮

6_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

১৯৭১ সালে লেখা সুফিয়া কামালের দিনলিপিতে উঠে এসেছে একাত্তরের যুদ্ধকালীন সময়ের যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের নানা মুহূর্ত। যা ওই সময়ের আতঙ্কগ্রস্ত, বিধ্বস্ত জীবনকে উপলব্ধি করতে পাঠকদের সহায়তা করে।

এ দিনলিপি লেখা প্রসঙ্গে সুফিয়া কামাল লিখেছিলেন, 'মুক্তিযুদ্ধের নয়টি মাস আমি বারান্দায় বসে বসে দেখেছি পাকিস্তানী মিলিটারীর পদচারণা। আমার পাশের বাসায় ছিল পাকিস্তানী মিলিটারীরর ঘাঁটি। ওখানে দূরবীন চোখে পাকবাহিনীর লোক বসে থাকতো। রাস্তার মোড়ে, উল্টো দিকের বাসায় সবখানে ওদের পাহারা ছিল।'

লেখক পরিচিতি:
১৯১১ সালের ২০ জুন জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। 'সওগাত' পত্রিকায় 'বাসন্তী' নামের একটি কবিতার মধ্য দিয়ে ১৯২৬ সালে সাহিত্যাঙ্গনে যাত্রা শুরু সুফিয়া কামালের।

১৯৩৮ সালে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ 'সাঁঝের মায়া'। এ বইটির মুখবন্ধ লিখে দিয়েছিলেন কাজী নজরুল ইসলাম। বইটি রবীন্দ্রনাথ ঠাকুরসহ অনেক বিদগ্ধজনের প্রশংসা কুড়ায়।

তার অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে গল্প সংকলন- কেয়ার কাঁটা, কাব্যগ্রন্থ- মায়া কাজল, মন ও জীবন, শান্তি প্রার্থনা, উদাত্ত পৃথিবী, দিওয়ান, মোর জাদুদের সমাধি পরে। ভ্রমনকাহিনী-  সোভিয়েতে দিনগুলি এবং স্মৃতিকথা-একাত্তুরের ডায়েরি।


ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন