সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ

সোমবার, মে ২৮, ২০১৮

8_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ২৮ মে, শিল্পচার্য জয়নুল আবেদিনের ৪২তম মৃত্যুবার্ষিকী। বিশ্ববরেণ্য এ চিত্রশিল্পী ১৯৭৬ সালের এ দিনে মাত্র ৬২ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন।

আজ সোমবার সকাল ৯টায় এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জয়নুল আবেদিন বিংশ শতাব্দীর একজন বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী। পূর্ববঙ্গে তথা বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য তিনি শিল্পাচার্য অভিধা লাভ করেন।

১৯১৪ সালে ২৯ ডিসেম্বর তৎকালীন ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জ মহুকুমার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। বাবা তমিজউদ্দিন আহমেদ ছিলেন পুলিশের দারোগা (সাব-ইন্সপেক্টর), মা জয়নাবুন্নেছা গৃহিনী। নয় ভাইবোনের মধ্যে জয়নুল আবেদিন ছিলেন সবার বড়।

গ্রামবাংলার সাধারণ মানুষের জীবনযাত্রা, মানুষের দুর্দশা, কষ্ট ও সংগ্রামই ছিল জয়নুল আবেদিনের চিত্রকর্মের প্রধান উপজীব্য। ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রকর্মের জন্য সারা বিশ্বের কাছে খ্যাতিমান চিত্রশিল্পী হিসেবে নিজেকে প্রকাশ করতে সক্ষম হন তিনি।

জয়নুল আবেদিন আরো এঁকেছেন ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের প্রেক্ষাপটে 'নবান্ন', ১৯৭০ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে লাখো উপকূলবাসীর মৃত্যুতে 'মনপুরা'র মতো হৃদয়স্পর্শী চিত্র।

শিল্পাচার্য জয়নুল আবেদীনের হাত ধরেই বাংলাদেশের অন্যসব বিখ্যাত চিত্রশিল্পীদের যাত্রা। তিনি আমাদের সেই বাতিঘর যেখার থেকে আমরা দেখি গণমানুষের হাজার বছরের আর্তিকে।


ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন