সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

শীর্ষ তিন সামরিক কর্মকর্তাকে অপসারণ করল উত্তর কোরিয়া

সোমবার, জুন ৪, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তর কোরিয়ার তিন শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে বলে একজন মার্কিন কর্মকর্তা খবর দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ রোববার এ সংক্রান্ত যে খবর দিয়েছিল নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ (সোমবার) সে খবরের সত্যতা নিশ্চিত করেছে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সরাসরি বৈঠকের আগে এ পদক্ষেপ নেয়া হলো। খবর পার্সটুডে'র।

অজ্ঞাত গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইয়োনহাপ জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ‘পাক ইয়ং সিক’কে সরিয়ে দিয়ে সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রণালয়ের ভাইস মন্ত্রী ‘নো কোয়াং চোল’কে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

এছাড়া, উত্তর কোরিয়ার সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ‘রি মিয়ং সু’কে সরিয়ে সেনাবাহিনীর উপপ্রধান ‘রি ইয়ং গিল’কে ওই পদে বসানো হয়েছে। এর আগে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছিল, সেনাবাহিনীর জেনারেল পলিটিক্যাল ব্যুরোর পরিচালক ‘কিম জং গ্যাক’কে অপসারণ করে জেনারেল ‘কিম সু গিল’কে ওই পদের দায়িত্ব দেয়া হয়েছে।

সিউলের ‘ইউনিভার্সিটি অব নর্থ কোরিয়ান স্টাডিজ’র অধ্যাপক ইয়াং মু-জিন বলেছেন, তিন সামরিক কর্মকর্তাকে সরিয়ে দিয়ে যাদেরকে দায়িত্ব দেয়া হয়েছে তারা বয়সে অপেক্ষাকৃত তরুণ। এ থেকে বোঝা যায়, উত্তর কোরিয়ার তরুণ নেতা কিম জং-উন ক্ষমতাসীন দলের সঙ্গে সেনাবাহিনীর বোঝাপড়াকে আরো সংহত করার লক্ষ্যে এ পদক্ষেপ নিয়েছেন।

নেতা কিম জং-উন এরইমধ্যে বলেছেন, আগামী ১‌২ জুন তিনি সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে বদ্ধপরিকর। বহুল আলোচিত এ বৈঠক অনুষ্ঠিত হলে তা হবে আমেরিকার ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার প্রথম সাক্ষাৎ।


ঢাকা, সোমবার, জুন ৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন