সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

রেস্তরাঁয় ছুরি-চামচের ব্যবহার কেমন হবে?

মঙ্গলবার, জুন ৫, ২০১৮

61EDg1EZJaL._SL1296__3.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমরা প্রায় সকলে রেস্তরাঁয় গিয়ে খেতে পছন্দ করি। আর রেস্তরাঁ মানেই চামচ, ছুরি দিয়ে খাওয়া। কিন্তু আমরা অনেকেই সাধারণ চামচ, ছুরি বা কাঁটা চামচের সঠিক ব্যবহার জানি না। রেস্তরাঁর সার্ভিস আপনার কেমন লাগল? খাবার পছন্দ হয়েছে কি না বা কোনো অভিযোগ রয়েছে কি না তা খুব সহজেই শুধুমাত্র এই চামচ-ছুরি দিয়ে জানাতে পারবেন।

খাবার যদি আপনার একেবারেই পছন্দ না হয়। তাহলে ছুরি আর চামচ ছবিতে যেমন আছে, ঠিক তেমনই ক্রিসক্রস করে রাখবেন।


অনেক ক্ষণ ধরে খাচ্ছেন? খাওয়ার মাঝে একটু বিশ্রাম নিতে চান? তাহলে চামচ আর ছুরি এভাবে কোণ করে রাখুন। আপনার চামচ-ছুরি রাখার ভঙ্গি দেখেই রেস্তরাঁ-বয় বুঝে যাবেন আপনি কী বলতে চাইছেন। তা নাহলে হয়ত খাওয়া শেষ ভেবে প্লেট তুলে নিতে আপনার কাছে হাজির হয়ে যেতে পারেন ওই রেস্তরাঁ-বয়।



প্লেটের উপরে কাঁটা চামচ আর ছুরিটা সমান্তরাল ভাবে রেখে দিন। ছুরির ধারালো দিকটা রাখুন প্লেটের ভিতরের দিকে। এটা খাবার শেষের ইঙ্গিত।

এটা আপনারা সকলেই লক্ষ্য করে থাকবেন। রেস্তরাঁয় যখন আপনার সামনে খাবার সাজিয়ে দেয়া হয়, ঠিক এভাবেই চামচ-ছুরি রেখে দেয়া হয়। এর অর্থ এবার আপনি খাওয়া শুরু করতে পারেন।


একটা ডিশ শেষ। এবার পরের ডিশ চাইছেন? তা হলে কাঁটা চামচ আর ছুরিটা একে-অপরের উপর ৯০ ডিগ্রি কোণ করে রাখুন। এটা দেখেই রেস্তরাঁ-বয় বুঝে যাবেন আপনি পরবর্তী ডিশ চাইছেন।


এবার ধরুণ উল্টোটা ঘটল। খাবার একেবারেই পছন্দ হয়নি। সার্ভিসও ভাল লাগেনি। তা হলে ছুরি-চামচ উল্টো করে সমান্তরালে রেখে দিন। আপনার যে প্রচুর অভিযোগ রয়েছে তার প্রতিফলন চামচের এই ভঙ্গি।


আর ধরুন আপনার সার্ভিস পছন্দ হয়নি কিন্তু আপনি কোনও বিষয় নিয়ে অভিযোগ জানাতে চান না এখনই, শুধুমাত্র রেস্তরাঁর মালিককে জানাতে চান যে, সার্ভিস আর ভালো করা দরকার। সেক্ষেত্রে পাশের ছবির মতো চামচ-ছুরি এভাবে কোণ করে উল্টে রাখুন।


ঢাকা, মঙ্গলবার, জুন ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৭৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন