সর্বশেষ
বুধবার ২রা কার্তিক ১৪২৫ | ১৭ অক্টোবর ২০১৮

বিশ্বের প্রথম দশ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করল ফোর্বস

শনিবার, জুন ৯, ২০১৮

all3-powerfull-1525856967.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের জনসংখ্যা ৭৫০ কোটি। তার মধ্যে থেকে ৭৫ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করল বিখ্যাত পত্রিকা ফোর্বস। আর তাদের বার্ষিক এই তালিকাতে প্রথম দশে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিংবা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নন, তালিকায় সবার উপরে রয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি পুতিনকে সরিয়েই এই তালিকায় শীর্ষস্থান অর্জন করেছেন জিনপিং।

তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গে ফোর্বসের তরফে বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যা ৭৫০ কোটিরও বেশি। কিন্তু এই ৭৫ জনের পুরুষ এবং মহিলার ক্ষমতা গোটা বিশ্বে অনেকটাই বেশি। বার্ষিক এই তালিকায় প্রতি ১০ কোটি মানুষের মধ্যে থেকে ১ জনকে বেছে নেওয়া হয়েছে, যিনি খুবই প্রভাবশালী।

তালিকায় থাকা অন্য প্রভাবশালী নামগুলি হলো- ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে (‌১৪)‌, ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ (১৩‌)‌, দক্ষিণ কোরিয়ার প্রেসিডন্ট মুন জেই-ইন (৫৪‌)‌, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন (৩৬‌)‌, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডেউ (৫৭‌)‌, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো(১২‌), রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তেনিও গুয়াতারেজের(৩১‌)‌ মতো ব্যক্তিত্বদের। এছাড়া তালিকায় রয়েছেন রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি। তালিকায় ৩২ তম স্থানে রয়েছেন তিনি।

একনজরে দেখে নেওয়া যাক প্রথম দশ প্রভাবশালী ব্যক্তি কারা

শি জিনপিং
এবছরই নতুন নিয়ম করে চিরজীবনের জন্য চিনা প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন শি জিনপিং। আমৃত্যু তিনিই এই পদে থাকবেন। যেভাবে চিনকে তিনি এগিয়ে নিয়ে চলেছেন তাকে বাহবা না জানালে চলে না। ফোর্বসের বিচারে এবার একেবারে প্রথম স্থানে উঠে এসেছেন জিনপিং।

ভ্লাদিমির পুতিন
বহুবছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি হিসাবে পয়লা নম্বরে থাকার পর এবছর রাষ্ট্রপতি নির্বাচনে জিতলেও জিনপিংয়ের কাছে হেরে ফোর্বসের সবচেয়ে ক্ষমতাশালীদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ডোনাল্ড ট্রাম্প
মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবারও প্রথম স্থানে পৌঁছতে পারেননি। তিনি অবশ্য উঠে এসেছেন তিন নম্বরে। ২০১৭ সালের জানুয়ারি মাসে মার্কিন রাষ্ট্রপতি হিসাবে তিনি শপথ নেন। বারাক ওবামাকে সরিয়ে রাষ্ট্রপতি হয়েছেন ট্রাম্প।

অ্যাঙ্গেলা মের্কেল
জার্মান চ্যান্সেলর হিসাবে ফের একবার পদে আসীন হওয়া অ্যাঙ্গেলা মের্কেল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় প্রথম দশে রয়েছেন। মহিলাদের মধ্যে পয়লা নম্বর স্থানে তিনিই রয়েছেন।

জেফ বেজোস
অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তকমা পেয়েছেন কিছুদিন হল। এবার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকাতেও তিনি প্রথম পাঁচে জায়গা করে নিয়েছেন।

পোপ ফ্রান্সিস
পোপ ফ্রান্সিস সবসময়ই বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় প্রথমদিকে থাকেন। এবার তিনি ফোর্বসের বিচারে ষষ্ঠ স্থান দখল করেছেন। রোমান ক্যাথলিক চার্চের প্রধানের বাণী সারা বিশ্বের মানুষের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিল গেটস
মাইক্রোসফ্টের বিল গেটস একটানা প্রায় একযুগ বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে ফোর্বসের তালিকায় পয়লা নম্বর স্থান ধরে রেখেছিলেন। সেই জায়গা অ্যামাজনের জেফ বেজোস নিয়ে নিলেও প্রভাবশালীদের তালিকায় তিনি সাত নম্বরে রয়েছেন।

মহম্মদ বিন সলমন আল সৌদ
সৌদি প্রিন্স মহম্মদ বিন আল সৌদ বিত্তবানদের মধ্যে যেমন অনেক উপরে রয়েছেন, তেমনই ক্ষমতাশালীদের তালিকাতেও প্রথম দশে জায়গা করে নিয়েছেন। তিনি রয়েছেন অষ্টম স্থানে।

নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় এবছর প্রথম দশে জায়গা করে নিয়েছেন। তিনি রয়েছেন নয় নম্বরে। একেরপর এক সংষ্কারমূলক নীতি ও সঙ্গে বিশ্বের দরবারে ভারতকে এগিয়ে নিয়ে গিয়ে প্রতিষ্ঠিত করার ব্যাপারে ও ভারতকে বিশ্বশক্তি হিসাবে তুলে ধরার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন মোদী।

ল্যারি পেজ
গুগলের সহ প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবছর ফোর্বসের বিচারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় জায়গা করে নিয়েছেন। তিনি রয়েছেন দশ নম্বর স্থানে। ১৯৯৮ সালে তিনি সের্গেই ব্রিনের সঙ্গে মিলে গুগল তৈরি করেন। মোট সম্পদের দিক থেকেও তিনি উপরের দিকে প্রথম দশে রয়েছেন।


ঢাকা, শনিবার, জুন ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫০২০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন