সর্বশেষ
রবিবার ৪ঠা ভাদ্র ১৪২৫ | ১৯ আগস্ট ২০১৮

সময় বোঝাতে কেন এএম-পিএম বলা হয়?

রবিবার, জুন ১০, ২০১৮

1.gif
বিডিলাইভ ডেস্ক :

আমরা সবাই জানি সময় কে প্রকাশ করতে ‘এ এম’ আর ‘পি এম’ দিয়ে  প্রকাশ করা হয়। কিন্তু কেনো এটা বলি তার কি কোনো সুষ্ঠু ধারণা আছে?

সময় বলার ক্ষেত্রে দুপুর বা গভীর রাতকে ইংরেজিতে কিভাবে প্রকাশ করা উচিত, তা অনেকেরই গুলিয়ে যায়। অর্থাৎ ঠিক দুপুর বা ঠিক মাঝরাত বোঝাতে এএম না পিএম— সংক্ষেপে কি বলা উচিত, তা অনেকেই গুলিয়ে ফেলেন এখনও।

আবার অনেকে এএম-পিএম না গুলিয়ে ফেললেও সংক্ষেপে বলা এই অক্ষরগুলোর সঠিক অর্থ জানেন না। কখন ব্যবহার হয় এএম-পিএম এবং এদের প্রকৃত অর্থই বা কি জেনে নিন।

দুপুর ১২টা বোঝানোর জন্য সময়ের পরে পিএম শব্দটি ব্যবহার করা হয়। এবং রাত ১২টা বাজলেই সময়ের পরে এএম ব্যবহার করা হয়।

অর্থাৎ রাত ১২টা থেকে পরদিন সকাল ১১টা ৫৯  মিনিট পর্যন্ত এএম বলতে হবে। এবং দুপুর ১২টা থেকে ওইদিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পিএম।


কেন এএম-পিএম?

এএম অর্থাৎ ‘অ্যান্টি মেরিডিয়েম’ এবং পিএম অর্থাৎ ‘পোস্ট মেরিডিয়েম’। কিন্তু অনেকেই সংক্ষেপে বলা এই দুই শব্দের ভুল ব্যাখ্যা জানেন। তাঁরা এএম-কে ‘আফটার মিডনাইট’ এবং পিএম-কে ‘পোস্ট মিডডে’ জানেন।

অ্যান্টি মানে হচ্ছে আগে এবং পোস্ট মানে হচ্ছে পরে। এবং মেরিডিয়েম শব্দটি লাতিন শব্দ ‘মেরিডিস’ থেকে এসেছে। যার অর্থ মধ্যভাগ বা মধ্যাহ্ন। অর্থাৎ অ্যান্টি মেরিডিয়েম হল মধ্যাহ্নের আগে এবং পোস্ট মেরিডিয়েম হল মধ্যাহ্নের পরে।


ঢাকা, রবিবার, জুন ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫৫৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন