সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

ঈদে ছেলেদের প্রথম পছন্দ পাঞ্জাবি

সোমবার, জুন ১১, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

কয়েক দিন পরেই ঈদ। কিন্তু ঈদের নানা প্রস্তুতি শুরু হয়েছে বেশ আগেভাগেই। বিশেষ করে ঈদের পোশাক নিয়ে ভাবনাটা শুরু হয় সবার আগে। কেননা ঈদের আনন্দ নতুন পোশাকেই।

ঈদে ছেলেদের নতুন পোশাক মানেই যেন পাঞ্জাবি। কেননা ছেলেদের ঈদ ফ্যাশনে পাঞ্জাবির প্রাধান্যটাই সবার আগে। ফ্যাশনেবল সব পুরুষই ঈদের দিনে পাঞ্জাবি পরতেই বেশি পছন্দ করেন।

ঈদের পোশাক পাঞ্জাবি এটা নতুন কিছু নয়। তবে জেনে রাখা দরকার, কোন ধরনের পাঞ্জাবিতে আরও বেশি স্মার্ট দেখাবে। খাটো নাকি লম্বা? ঢিলে-ঢালা নাকি আঁটসাঁট! জানা দরকার কোন রঙের পাঞ্জাবিতে আপনাকে বাজিমাত করবে। বিশেষ করে এই আবহাওয়ায় আপনার পাঞ্জাবির কাপড়টি কেমন হবে সে বিষয়েও জেনে নেওয়াটা জরুরি।

পাঞ্জাবির কাপড়ে আরাম বজায় থাকে এমন নরম কাপড় হিসেবে সুতির ব্যবহার প্রাধান্য পেয়েছে। আর এই গরমে চোখে দেখতে আরাম লাগে এমন হালকা রঙের পাঞ্জাবির কালেকশনই করেছে ফ্যাশন হাউসগুলো। সাদা, নীল ও হালকা রঙ ছাড়াও বেগুনি, কমলা, হলুদ, মেরুন, ধূসর ব্যবহার বেশি। ঈদের পাঞ্জাবির কাটে রেগুলার আর স্লিম ব্যবহার দেখা যায়।

পাঞ্জাবিতে মোগল ঐতিহ্য:
এ বছর পাঞ্জাবিতে মোগল আমলের ঐতিহ্যের ছোঁয়া দেখা গেল। বিশেষ করে তরুণদের জন্য যেসব পাঞ্জাবি করা হয়েছে। পাঞ্জাবিতে একটা রাজকীয় ভাব ফুটিয়ে তুলতে আমাদের ট্র্যাডিশনকে প্রাধান্য দিয়েই ডিজাইন করা হয়েছে। যেমন কাট, তেমনি স্মার্ট লুক। আর একটু স্লিম ফিট হওয়ায় অনায়াসে এসব পাঞ্জাবি মানিয়ে যায় মুহূর্তে। এতে ফুটে উঠেছে হাতের কাজ, কারচুপির কাজ, স্টিচ ওয়ার্ক ও জরির কাজ। কাট হিসেবে প্রাধান্য পেয়েছে শেরওয়ানি প্যাটার্ন। হাল ফ্যাশনের তরুণরা বরাবরই একটু উজ্জ্বল রঙ, একটু ভারী কাজের পোশাক পরতে পছন্দ করেন। সে জন্য পাঞ্জাবির বেলায়ও তাদের সেই রুচিবোধ ধরা দেয়।

এবার ঈদের বাজারে যেসব পাঞ্জাবি এসেছে, তার সিংহভাগই কিন্তু তারুণ্যের কথা বা হাল ফ্যাশনের কথা মাথায় রেখেই করা হয়েছে। তাই এসব পাঞ্জাবির রঙে ও নকশায় বৈচিত্র্য একটু বেশিই লক্ষণীয়।






ঢাকা, সোমবার, জুন ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন