সর্বশেষ
সোমবার ৭ই কার্তিক ১৪২৫ | ২২ অক্টোবর ২০১৮

ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে বিপদ এড়াতে যা করবেন

বুধবার, জুন ১৩, ২০১৮

hot-cell-phone-aug-07-2017.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজকাল প্রায় সবধরনের ফোনে, সেটি Android হোক আর Apple হোক আর উইন্ডোজ ফোন হোক কিংবা সস্তা বা দামী, একটি সমস্যা থাকে তা হলো অত্যাধিক গরম হওয়া। নানা প্রচেষ্টার পরও কোন ভাবেই এই সমস্যার সমাধান হয়না। আপনার স্মার্টফোনটি গরম হয়ে যাওয়ার পিছনে একাধিক কারণ থাকতে পারে।

প্রসেসর: প্রসেসর হল ফোনের ‘হার্ট’। মানুষের বেঁচে থাকার জন্য যেমন সবসময় হৃদপিণ্ড সচল থাকা দরকার ঠিক তেমনি স্মার্টফোন চালু রাখতে সবসময় চলতে থাকে প্রসেসর। প্রসেসর চলাকালীন তাঁর ভেতরের ইলেক্ট্রণগুলোয় তাপ উৎপন্ন হয়। ফোন ব্যবহার না করলে সেই তাপ কম হয়। কিন্তু ফোন ব্যবহার করলে সেই তাপ বেশি উৎপন্ন হয় আর তখন গরম ফোন বডিতে অনুভূত হয়। আর তাপ বেশি তৈরি হয় একটানা ডাউনলোড করলে।

খারাপ নেটওয়ার্ক: স্মার্টফোন মানেই প্রচুর পরিমাণে ইন্টারনেটের ব্যবহার। কিন্তু এই ইন্টারনেট ব্যবহারের সময় সব জায়গায় সমান সিগন্যাল পাওয়া না। যেখানে সিগন্যাল দুর্বল হয় সেখানে ফোনকে নেটওয়ার্ক পেতে বেশি কসরত করতে হয়। ফলে সহজেই ফোন গরম হয়ে যায়।

ব্যাটারি: যত দিন যাচ্ছে স্লিম হচ্ছে স্মার্টফোন। কিন্তু সেই তুলনায় উন্নত হচ্ছে না ব্যাটারি। ফলে ফোন চার্জ দেওয়ার সময় বা একটানা ব্যবহার হলে বেশি গরম হয়ে যাচ্ছে ব্যাটারি। সেই উষ্ণতা অনুভূত হচ্ছে ফোন বডিতেও।

কখন বুঝবেন ফোন বেশি গরম হচ্ছে:
কম বেশি সব স্মার্টফোনই গরম হয়। আর গরম হওয়া মানেই বিপদ নয়। সবাভাবিক ভাবে সব ফোনই কাজ করার সময় ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াস গরম হয়। কিন্তু যদি স্ট্যান্ড বাই মোডেও ফোন এইরকম গরম হতে থাকে তবে বুঝতে হবে ফোনে কিছু সমস্যা হচ্ছে।

তাহলে কীভাবে তা থেকে ফোনটিকে বাঁচাবেন? জেনে নিন নিয়মগুলো :

ফোন গরম হচ্ছে মানেই ফোন আর ব্যবহার করা যাবে না এমনটা মোটেই নয়। ফোন যাতে গরম না হয় সেই উপায়টা খুঁজতে হবে।

১. ব্যাটারি চার্জ দেওয়ার সময় ফোনের ব্যবহার একদম বন্ধ করে দিন। কোনও ধরনের ভিডিও বা গেম খোলবেন না। এভাবেই আপনার স্মার্টফোনটি গরম হওয়া থেকে আটকাতে পারেন।

২. ফোনে নেটওয়ার্ক ভালো না থাকলে সহজেই ফোনটি গরম হয়ে ওঠে। কারণ, আপনার ফোনটি প্রতি মুহূর্তে ভালে নেটওয়ার্কের খোঁজে থাকে। তাই চেষ্টা করুন যাতে আপনি প্রতি সময় ভালো নেটওয়ার্ক এরিয়ার মধ্যে থাকতে পারেন।

যদিও, কোনও ভাবে তা না করতে পারেন তাহলে ফোনটি গরম হয়ে উঠলে সেটিকে ফ্লাইট মুডে দিয়ে দিন। অল্প সময়ের মধ্যেই তা ঠান্ডা হয়ে যাবে।

৩. আপনার স্মার্টফোনটি থেকে অপ্রয়োজনীয় অ্যাপগুলো মুছে ফেলুন। এর ফলে ফোনে ব্যাকগ্রাউন্ড অ্যাকটিভিটি অনেকটাই কমে যাবে। আর তাতেই ঠান্ডা থাকবে ফোনটি।

৪. সাময়িকভাবে ইন্টারনেট কানেকশন বন্ধ করলে ফোন ঠান্ডা হয়ে যাবে।

৫. অনেক্ষণ একটানা ব্যবহারের পর ফোন গরম হলে রিস্টার্ট দিন।

৬ খেয়াল রাখতে হবে ডাউনলোডের সময় যেন ফোনে পর্যাপ্ত চার্জ থাকে। কম চার্জে ডাউনলোড করলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ফোন গরম হয়ে যায়। র‍্যাম ও ক্যাশে পরিস্কার রাখতে হবে।

৭ গরম শুষে নিতে পারে এমন কভার লাগালে অনেকটা এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। প্রয়োজন ছাড়া ওয়াই-ফাই ব্যবহার না করা।

৮ একাধিক এ্যাপস চালু রাখবেন না। মিনিমাইজড এ্যাপসগুলোর যেটি অপ্রয়োজনীয় সেটি বন্ধ করে দিন।

৯ . নিয়মিত ও প্রয়োজনীয় এ্যাপসগুলো আপডেট করুন। তবে সেটের র‌্যাম, প্রসেসর কম থাকলে বেশি আপডেট না কারাই ভালো।

১০. কম দামী, নকল বা ডুবলিকেট ব্যাটারী ও চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকুন।

১১. স্মার্টফোনটি যদি হাই গ্রাফিক্স/রেজুলেশন গেমস সাপোর্ট না করে অর্থাৎ খেলার সময় খেলা ধীর গতি হয়, থেমে থেমে যায় বা হ্যাঙ্গ করলে কিংবা ভিডিও চলাকালীন সময়েও যদি ঐরূপ হয় তবে তা না চালানো ভালো। কারণ সেটটির র‌্যাম, প্রসেসর তা সার্পোট করে না।

১২ . চার্জ চলাকালীন ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

১৩ . ফোন সেট সার্ভিসিং বা রিপেয়ারিং করার পর যদি মনে হয় গরম হচ্ছে তবে তা আবার টেকনিশিয়ানকে দেখাতে পারেন। ফোন সেট সার্ভিসিং করাতে হলে দক্ষ টেকনিশিয়ানকে দেখানোর চেষ্টা করুন।

১৪ . স্মার্টফোন সেটটি কেনার পর যদি মনে হয় মাত্রাতিরিক্ত গরম হচ্ছে তবে তা দ্রুত পরিবর্তন বা রিপ্লেসের ব্যবস্থা করুন।

১৫ . ফোন সেটটি পর্যাপ্ত তাপ নির্গমন নিশ্চিত করুন। তাই ব্যাগের মধ্যে রাখতে হলে গাদাগাদি করে রাখবেন না। পর্যাপ্ত স্পেস যেন থাকে এমন স্থানে রাখুন। পকেটের মধ্যে অনেক্ষণ রাখতে হলে অপ্রয়োজনীয় সকল এ্যাপস, সার্ভিস (ওয়াই-ফাই, ব্লুটুথ ও লোকেশন ফাংশন ইত্যাদি) বন্ধ রাখুন।

১৬ . স্মার্টফোন সেট ফুল চার্জ হলে ডিসকানেক্ট করুন। সারা রাত সেটে চার্জ দেওয়া থেকে বিরত থাকুন।


ঢাকা, বুধবার, জুন ১৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৮২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন