সর্বশেষ
বুধবার ২রা কার্তিক ১৪২৫ | ১৭ অক্টোবর ২০১৮

ভিনেগারের কিছু গুরুত্বপূর্ণ ব্যবহার

রবিবার, জুন ১৭, ২০১৮

hqdefault.jpg
বিডিলাইভ ডেস্ক :

আচার তৈরিতে কিংবা মজাদার অনেক রান্নায়ই প্রয়োজন পড়ে ভিনেগারের। রান্না-বান্নার কাজসহ সৌন্দর্য চর্চায়ও ভিনেগার ব্যবহার করা হয়। ভিনেগারের আরও একটি ব্যবহার হচ্ছে ঘর পরিষ্কারের কাজে। অনেক কম সময়ে ভিনেগারের মাধ্যমে সহজেই আপনি আপনার ঘরকে করে তুলতে পারবেন পরিষ্কার ঝকঝকে।

*ঘরের জানালা ও আয়না পরিষ্কারের জন্য সমপরিমাণ পানি আর ভিনেগার মিশিয়ে একটি স্প্রে বোতলে নিয়ে স্প্রে করুন। তারপর পরিষ্কার কাপড় অথবা খবরের কাগজ দিয়ে মুছে ফেলুন। স্প্রে বোতল না থাকলে অল্প করে মিশ্রণটি আয়না অথবা জানালায় ছিটিয়ে দিলেও হবে।

*পেঁয়াজ রসুনের মতো ঝাঁঝালো গন্ধবিশিষ্ট কিছু কাটার পর হাত কিংবা ছুরি থেকে এর গন্ধ থেকে মুক্তি পেতে ভিনেগার ব্যবহার করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

*ফ্রিজের ওপরে অনেক সময়েই ময়লা জমে দাগ পরে যায়। এই দাগ খুব সহজেই কেটে উঠে না। এক্ষেত্রে ভিনেগার বরফ করে একটি কাপড়ে নিয়ে দাগের উপর হালকা ঘষুন। দাগ উঠে যাবে।

*জীবাণু থেকে পরিত্রাণ পেতে জীবাণুযুক্ত জায়গাগুলো যেমন- দরজার নব কিংবা টয়লেট ভিনেগার দিয়ে পরিষ্কার করুন। নিয়মিত ভিনেগারে ঘর পরিষ্কার করলে পিঁপড়ার উপদ্রব অনেকটাই কমে আসবে।

*মাইক্রোওয়েভ পরিষ্কারের জন্য কিছু পরিমাণ পানি নিয়ে তাতে পানির অর্ধেক পরিমাণ ভিনেগার মিশিয়ে মাইক্রোওয়েভে দিয়ে বয়েল করুন। তারপর একটি কাপড় দিয়ে সাধারণভাবে মাইক্রোওয়েভ মুছে ফেলুন। অবাঞ্ছিত গন্ধসহ আটকে থাকা খাবারও খুব সহজে পরিষ্কার হয়ে যাবে। তবে লিকুইডটি বয়েল করার সময় সাবধানতা অবলম্বন করুন।

*শিশুর খেলনা পরিষ্কারের ক্ষেত্রে কোনো ধরনের কেমিক্যাল ব্যবহার না করে পানি আর ভিনেগার মিশিয়ে ব্যবহার করুন।

*অনেকসময় শিশুরা ঘরের বিভিন্ন জায়গায় স্টিকার লাগায়। স্টিকার তুলে ফেলার পর আঠা সহজে উঠতে চায় না। এমন জায়গায় ভিনেগার স্প্রে করে কয়েক মিনিট পর আঠা তুলে ফেলুন। প্রথমবারে না হলে একইভাবে আবার চেষ্টা করুন।

*বাথরুম ক্লিনার শেষ হয়ে গেলে তার স্থলে ভিনেগার স্প্রে করে ব্রাশ দিয়ে খুব সহজেই পরিষ্কার করে ফেলুন।


ঢাকা, রবিবার, জুন ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১১২৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন