সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

মেসির পাশে কাবায়েরোর ওভাবে দাঁড়ানোর রহস্য কি?

রবিবার, জুন ১৭, ২০১৮

157a4d5adb1822f574d1da725ac38c9a-5b26385718e2b.jpg
বিডিলাইভ ডেস্ক :

কিক অফের আগে বেজে উঠল আর্জেন্টিনার জাতীয় সংগীত। আগুয়েরো, ডি মারিয়া থেকে মেসি—সবাই পাশাপাশি বুক টান টান করে দাঁড়িয়ে, দৃষ্টি সামনে। ব্যতিক্রম শুধু একজন। লিওনেল মেসির পাশে তিনি এমনভাবে দাঁড়িয়ে ছিলেন যে দেখলে মনে হবে মেসির ওপর বুঝি তাঁর ভীষণ রাগ!

গোলরক্ষক উইলি কাবায়েরো সম্পর্কে সেভাবে জানাশোনা না থাকলে আর্জেন্টিনার খেলা শুরুর আগে সতীর্থদের সঙ্গে তাঁর দাঁড়ানো দেখলে অনেকেই এই ভুল করবেন।

কাল আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার জার্সিতে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন ৩৬ বছর বয়সী এই গোলরক্ষক। দেশের জাতীয় সংগীত বাজার সময় তাঁকে দেখা গেছে মেসির দিকে পিঠ দিয়ে দাঁড়াতে! দৃশ্যটা ছিল এ রকম—পাশাপাশি দাঁড়ানো সতীর্থদের দৃষ্টি যখন সামনে, কাবায়েরো তখন ডান দিকে কিছুটা ঘুরে কিছু একটার দিকে মগ্ন দৃষ্টিতে তাকিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছে এই ছবি। টুইটারে অনেকেরই প্রশ্ন ছিল, কাবায়েরোর ওভাবে দাঁড়ানোর কী রহস্য?

জবাব খুঁজতে মেসির সঙ্গে কাবায়েরোর কোনো অতীত ঝামেলা আছে কি না, তা নিয়ে খোঁড়াখুঁড়ি শুরু করেছিলেন অনেকেই। সামাজিক মাধ্যমে কত কিছুই না হয়! তবে কাবায়েরোর সঙ্গে মেসির কোনো ঝামেলাই নেই। আসলে তিনি তাকিয়ে ছিলেন আর্জেন্টিনার জাতীয় পতাকার দিকে।

জাতীয় সংগীত বাজার সময় মাসকট ‘জাবিভাকা’র হাতে ছিল আর্জেন্টিনার পতাকা। কাবায়েরো দেশের এই পতাকার দিকেই তাকিয়ে ছিলেন। শুধু কাবায়েরো নয়, স্পেনের বিপক্ষে ম্যাচ শুরুর আগে ক্রিস্টিয়ানো রোনালদোও ঠিক একইভাবে একটু বাঁকা হয়ে দাঁড়িয়েছিলেন। পর্তুগালের পতাকার দিকে। তবে এ ক্ষেত্রে কাবায়েরোর গল্পটা একটু অন্য রকম। তা, কী সেই গল্প?

ফ্যাব্রিসিও কোলোচ্চিনিকে মনে আছে? আর্জেন্টিনার সাবেক এই ডিফেন্ডারের সঙ্গে ২০০১ সালে ফিফা যুব বিশ্বকাপ জিতেছিলেন কাবায়েরো। কোলোচ্চিনি তখন ঠিক একই কাজ করতেন—জাতীয় সংগীত বাজার সময় কিছুটা ঘুরে তাকিয়ে থাকতেন জাতীয় পতাকার দিকে। পরে কাবায়েরো তাঁর সাবেক সতীর্থদের এই সংস্কারটুকু নিজে পালন করা শুরু করেছেন।

কাল আর্জেন্টিনার হয়ে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নামা  কাবায়েরো আর্জেন্টাইন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘কোলোচ্চিনিকে দেখেছি যুব বিশ্বকাপে এটা করতে। তার মতো আমিও জাতীয় সংগীত বাজার সময় পতাকার দিকে তাকিয়ে থাকতে পছন্দ করি।’

সূত্র:প্রথমআলো


ঢাকা, রবিবার, জুন ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩২১৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন