সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

শুরুতেই হোঁচট খেল ব্রাজিল

সোমবার, জুন ১৮, ২০১৮

neymar1.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফিলিপে কৌতিনহোর গোলে ব্রাজিল এগিয়ে গেলেও লিড ধরে রাখতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধে গোল হজম করে ড্র দিয়ে বিশ্বকাপ শুরু করল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। রোস্তভ অ্যারেনায় ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল।

সমতায় শেষ হওয়া এই ম্যাচে রেফারিং নিয়ে বিতর্ক উঠতে পারে। ৭৩ মিনিটের সময় বক্সের ভেতর জেসাসকে দৃষ্টিকটুভাবে ফেলে দেন ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জি। নেইমাররা পেনাল্টির আবেদন জানালেও রেফারি সাড়া দেননি।

প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে ফিফটি-ফিফটি ছিল দুই দল। কিন্তু শাণিত আক্রমণে ব্রাজিল সুইজারল্যান্ডের থেকে অনেক এগিয়ে ছিল। ২০ মিনিটের সময় কৌতিনহোর পা থেকে গোলটা আসে।

প্রায় ২৫ গজ দূর থেকে নেয়া বাঁকানো শটে লক্ষ্যভেদ করেন তিনি। মার্সেলোর ক্রস থেকে হেড হওয়া বল ধরতে সেন্টার মিডফিল্ড থেকে কাট করে বাঁদিকে ঢুকে পড়েন। দেরি না করে দারুণ দক্ষতায় গোলমুখে ডানপায়ে শট নেন। প্রতিপক্ষ গোলরক্ষক ডাইভ দিয়েও নাগাল পাননি।

এই গোলের আগে ১১তম মিনিটে পাউলিনহো দারুণ একটি সুযোগ নষ্ট করেন। মার্সেলো বাঁদিকে নেইমারকে বল ছাড়েন। পাউলিনহোকে চোখে রেখে নিচু ক্রস পাঠান পিএসজি তারকা। গোললাইন থেকে পাউলিনহো চারগজ দূরে ছিলেন। তালগোল পাকিয়ে শট নিলে পোস্ট ঘেঁষে বল চলে যায় বাইরে।

এক গোলে পিছিয়ে থাকা সুইজারল্যান্ড সমতায় ফেরে দ্বিতীয়ার্ধে। ৫০তম মিনিটে জারদান শাকিরির নেয়া কর্নারে লাফিয়ে নিখুঁত হেড করেন ২৬ বছর বয়সী মিডফিল্ডার স্টিভেন জুবের। অবাক করার বিষয় হলো তাকে কেউ মার্কেই রাখেননি। সেন্টার-ব্যাক মিরান্ডা জুবেরের পেছনে না দাঁড়িয়ে সামনে ছিলেন।

৬০ মিনিটের সময় মাঝমাঠে সতেজতা আনতে ডানদিকের ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরোকে উঠিয়ে ফার্নান্দিনহোকে নামান ব্রাজিল কোচ টিটে।

সময় যত গড়াতে থাকে ব্রাজিল কোচ উৎকণ্ঠায় ভুগতে থাকেন। তাল খুঁজে পেতে ৬৮ মিনিটের সময় দ্বিতীয় পরিবর্তন নিয়ে নেন। বাঁদিকের ডিফেন্সিভ মিডফিল্ডার পাউলিনহোকে উঠিয়ে আরেক মিডফিল্ডার রেনাতোকে নামান।

৬৯তম মিনিটে কৌতিনহো বক্সে ফাঁকা জায়গায় বল পেয়েও ব্যবধান বাড়াতে ব্যর্থ হন। বুক দিয়ে বল রিসিভ করে ডান পায়ে সাইড ভলি করেন।

শেষদিকে ব্রাজিল আক্রমণ সাজায় বেশ কয়েকবার। এই সময় সুইজারল্যান্ড গোলরক্ষক ইয়ান সোমের রীতিমতো দেয়াল হয়ে আবির্ভূত হন। নেইমারদের পক্ষে সেই দেয়াল আর টপকানো সম্ভব হয়নি।


ঢাকা, সোমবার, জুন ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৯০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন