সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

তুরস্কের হাতে সর্বাধুনিক যুদ্ধবিমান 'এফ-৩৫'

শুক্রবার, জুন ২২, ২০১৮

image-61872-1529665697.jpg
বিডিলাইভ ডেস্ক :

বহুল প্রতিক্ষার পর অবশেষে দুটি এফ-৩৫ জঙ্গিবিমান হাতে পেয়েছে তুরস্ক। বৃহস্পতিবার রাতে এক অনুষ্ঠানের মাধ্যমে এ বিমান হস্তান্তর করে যুক্তরাষ্ট্র।

এ যুদ্ধবিমান দুটি উদ্বোধন উপলক্ষে টেক্সাসে আয়োজিত অনুষ্ঠানের যুক্তরাষ্ট্র ও তুরস্কের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মার্কিন লকহিড কোম্পানি টেক্সাসে এ তথ্য জানিয়েছে।

২০১৯ সালে এ দুটি জঙ্গিবিমান তুরস্কের পূর্বের মালাতিয়া প্রদেশে মোতায়েন করা হবে। চুক্তি অনুযায়ী ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে আরও ২৮টি জঙ্গিবিমান হস্তান্তর করার কথা রয়েছে। এর আগে অবশ্য বলা হয়েছিল কয়েক দিনের মধ্যেই ২৮টি জঙ্গিবিমান হস্তান্তর করা হবে।

তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র চুক্তি মেনে সব জঙ্গিবিমান হস্তান্তর করবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ এরই মধ্যে মার্কিন কংগ্রেস চুক্তি বাতিলের জন্য ব্যাপক চেষ্টা শুরু করেছে। কংগ্রেস বলছে, মার্কিন জঙ্গিবিমান পেতে হলে তুরস্ককে রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা বাতিল করতে হবে।

তুরস্ক ১৯৯৯ সালে এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করে। তুর্কি প্রতিরক্ষামন্ত্রী নুরুদ্দিন জানকিলি বলেছেন, জঙ্গিবিমান ক্রয়সংক্রান্ত চুক্তিতে দেয়া সব প্রতিশ্রুতি আঙ্কারা পূরণ করেছে। এরই মধ্যে ৮০ কোটি ডলারের বেশি পরিশোধ করা হয়েছে।

চুক্তি সইয়ের পর থেকেই যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন আইন প্রণেতা তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান দেয়ার বিরোধিতা করে আসছিল।


ঢাকা, শুক্রবার, জুন ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন