সর্বশেষ
বৃহঃস্পতিবার ৪ঠা শ্রাবণ ১৪২৫ | ১৯ জুলাই ২০১৮

ছয় মিনিটের ঝড়ে ব্রাজিলের নাটকীয় জয়

শুক্রবার, জুন ২২, ২০১৮

Naymar-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার পরেও একটা প্রশ্নট উকি দিচ্ছিলো তবে কি ব্রাজিলও অঘটনের শিকার হবে? কিন্তু যোগ করা সময়ে ত্রাতা হয়ে আসেন ফিলিপে কৌতিনহো। ম্যাচের ৯১ মিনিটে গোল করে ব্রাজিলকে নক আউট পর্বের পথে এগিয়ে দেন কৌতিনহো।

সেন্ট পিটার্সবুর্গে কোস্টারিকার বিপক্ষে ম্যাচের পুরো সময়েই মাতিয়েছে ব্রাজিল। শুধু গোলটাই আসছিলো না। নেইমার, কৌতিনহো, জেসুসদের মুহুর্মুহু আক্রমণে প্রথমার্ধের বেশিরভাগ সময়ই রক্ষণ সামলাতে ব্যস্ত থাকতে হয়েছে কোস্টারিকাকে।

শেষদিকে নাটকীয়ভাবে বাতিল হল নেইমারদের পেনাল্টি। সেই নাটকের শেষে নতুন নাটকের হিরো হলেন কৌতিনহো, নেইমার। অতিরিক্ত ছয় মিনিটের প্রথম মিনিটে একজন, শেষ মিনিটে গোল করলেন আরেকজন। তাতে ব্রাজিল জিতল ২-০ গোলে।

তবে প্রথমার্ধে আক্রমণে এতটুকু পিছিয়ে ছিল না কোস্টারিকা। ব্রাজিল সেই তুলনায় প্রথম ৪৫ মিনিটে নিজেদের মানের ফুটবল খেলতে পারেনি। ৬৭ শতাংশ সময় বল নিয়ন্ত্রণ করলেও গোলমুখে গোছালো আক্রমণ সেই অর্থে ছিল না।

তৃতীয় মিনিটে কৌতিনহো একটি সুযোগ পেয়ে বলটি উড়িয়ে মারেন। কোস্টারিকার রুইজ বক্সের কোনায় ভুল পাসে বল দেন তাকে। কৌতিনহো ভালো পজিশনে থেকেও বল নিয়ে ভেতরে ঢোকেননি। জায়গায় দাঁড়িয়ে শট নিয়ে বারের উপর দিয়ে মারেন।

১৩তম মিনিটে কোস্টারিকার সেলসো বর্জেস দারুণ একটি সুযোগ মিস করেন। ডান দিকে বল নিয়ে বক্সের ভেতর ঢুকে পড়েন ক্রিস্টিয়ান গামবোয়া। কাটব্যাক করে তিনি বল দেন বর্জেসকে। আগুয়ান বর্জেস সেটি জালের দিকে পুশ করতে গিয়ে বাইরে মারেন।

২৬তম মিনিটে অফসাইডের কারণে ব্রাজিলের গোল বাতিল হয়। বক্সের বাইরে থেকে উইলিয়ান বল দেন জেসাসকে। তিনি বল পায়ে নিয়েই জোরালো শটে জালে পাঠান। লাইন্সম্যান জানিয়ে দেন অফসাইড! পরের মিনিটে নেইমার গোলরক্ষকের সামনে ওয়ান-টু-ওয়ান পরিস্থিতি সৃষ্টি করেও গোল পেতে ব্যর্থ হন। কোস্টারিকা গোলরক্ষক নাভাস বার ছেড়ে বেরিয়ে এসে নেইমারের পা থেকে বল সরিয়ে দেন।

দ্বিতীয়ার্ধে সময় যত বাড়তে থাকে ব্রাজিলের আক্রমণের ধারও তত বাড়তে থাকে। কিন্তু কোনোভাবেই গোল নামের দেখা মেলেনি।

৭৮তম মিনিটে কালভোর সঙ্গে বল দখলের লড়াইয়ে কোস্টারিকার বক্সের ভেতর পড়ে যান নেইমার। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু ভিডিও রেফারির নির্দেশে রিপ্লে দেখে রেফারি পেনাল্টি বাতিল করেন।

গোল আসে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে। বক্সের ভেতর ফিরমিনহোর পাস থেকে হেড করেন জেসাস। দূর থেকে ছুটে এসে সেই বল জালে পাঠান কৌতিনহো। খেলা শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে দ্বিতীয় গোল করেন নেইমার।


ঢাকা, শুক্রবার, জুন ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন