সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

তিউনিসিয়াকে উড়িয়ে দ্বিতীয় রাউন্ডে বেলজিয়াম

শনিবার, জুন ২৩, ২০১৮

lukaku-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

তিউনিসিয়াকে ৫-২ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে বেলজিয়াম। এদিকে পর পর দুই ম্যাচ হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গেল তিউনিশিয়া।
 
শনিবার স্পার্তাক স্টেডিয়ামে শুরু থেকেই দারুণ লড়াই জমে উঠে তিউনিশিয়া ও বেলজিয়ামের মধ্যে। ম্যাচের শুরু থেকেই আক্রমণ করতে থাকে বেলজিয়াম। ৫ম মিনিটে পেনাল্টি পেয়ে যায় তারা। হ্যাজার্ডকে ডি বক্সের একদম লাইনে ফাউল করেন বেন ইউফেফ। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির সিদ্ধান্ত দেন। পেনালটি থেকে গোল করে দলকে লিড এনে দেন বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড।  

১৩ মিনিটে হ্যাজার্ড আবারো সুযোগ পেলেও তার শট রুখে দেন তিউনিসিয়ার গোলরক্ষক। ১৬ মিনিটে আবার এগিয়ে যায় বেলজিয়াম। মার্টেনসের বাড়ানো বল থেকে ডি বক্সের সামান্য বাইরে থেকে বা-পায়ের কোনাকুনি দুর্দান্ত গোল করেন লুকাকু।

কিন্তু ২-০ ব্যবধান বেশি সময় ধরে রাখতে পারেনি বেলজিয়াম। মাত্র ২ মিনিট পরই অর্থাৎ ম্যাচের ১৮ মিনিটে একটি পরিশোধ করেন তিউনিশিয়ার ডায়লান বোরান।
 
এর পর উভয় দল গোলের বেশ কিছু সুযোগ সৃষ্টি করে। কিন্তু কোনো দল গোলের দেখা পাচ্ছিল না। অবশেষে প্রথমার্ধের অতিরিক্ত সময়ে নিজের দ্বিতীয় গোল করে বেলজিয়ামকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন লুকাকু। বিশ্বকাপে এটি লুকাকুর চতুর্থ গোল। এই লক্ষ্যভেদে বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ে ক্রিস্তিয়ানো রোনালদোকে স্পর্শ করেন তিনি।

দ্বিতীয়ার্ধের ৫১তম মিনিটে ব্যবধান ৪-১ করেন বেলজিয়ামের প্রথম গোলদাতা অধিনায়ক ইডেন হ্যাজার্ড। বক্সের বেশ খানিকটা বাইরে তাকে দূর থেকে বল দেন কেভিন ডি ব্রুইন। একদম নিখুঁত পাস ছিল। হ্যাজার্ড বুক দিয়ে বল নামিয়ে সামনে এগিয়ে যান। সঙ্গে লেগে ছিলেন দুজন। তাদের বিট করে আরও সামনে যেতে গোলরক্ষক বেরিয়ে আসেন। তাকে ডজ দিয়ে দারুণ দক্ষতায় ফাঁকা জালে বল পাঠিয়ে দেন।

শেষদিকেও বেলজিয়াম তাদের আক্রমণ অব্যাহত রাখে। সৃষ্টি হয় আরো কয়েকটি সুযোগ। পঞ্চম গোল আসে ৯০ মিনিটে। ইয়্যানিক ফেরেরা কারাস্কো দূর থেকে বল ফেলেন তিউনিসিয়ার বক্সে। বদলি খেলোয়াড় মিচি বাতশুয়াই উড়ন্ত বলে পা দিয়ে জাল খুঁজে নেন। তিউনিসিয়া দ্বিতীয় গোল করে একদম শেষ মিনিটে। এই গোলের মালিক ওহাবি খাজরি।

গত সোমবার নিজেদের প্রথম ম্যাচে পানামার বিপক্ষে বেলজিয়ামের ৩-০ গোলে জয়ের ম্যাচে জোড়া গোল করেছিলেন লুকাকু। শনিবার দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষেও করেছেন দুই গোল। পর্তুগালের রোনালদোর সমান ৪ গোল নিয়ে এবারের বিশ্বকাপে যৌথভাবে সর্বোচ্চ গোলদাতা এখন লুকাকু।


ঢাকা, শনিবার, জুন ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন