সর্বশেষ
রবিবার ২রা পৌষ ১৪২৫ | ১৬ ডিসেম্বর ২০১৮

২৯ ম্যাচে নেই গোলশূন্য ড্র, পেনাল্টিতেও রেকর্ড গড়ার মুখে বিশ্বকাপ

রবিবার, জুন ২৪, ২০১৮

World-Cup-2018-logo.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বকাপে ইতিমধ্যে ২৯টি ম্যাচ খেলা হয়েছে। সেইসঙ্গে রেকর্ড গড়ার পথেও এগিয়েছে রাশিয়া বিশ্বকাপ। এখনও পর্যন্ত কোনও গোলশূন্য ড্র হয়নি এবারের বিশ্বকাপে।

এর আগে রেকর্ড ছিল ১৯৫৪ সালের সুইজারল্যান্ড বিশ্বকাপের দখলে। সেবার টানা ২৬টি ম্যাচে ছিল না গোলশূন্য ড্র। এবার অবশ্য সে রেকর্ডও ছাপিয়ে গিয়েছে। গতকাল হ্যাজার্ড গোল করা মাত্রই নয়া রেকর্ডের মালিক হয়ে উঠেছে রাশিয়া বিশ্বকাপ, এখনও পর্যন্ত প্রায় ২৯টি ম্যাচে গোলশূন্য ড্র হয়নি। যা জানান দিচ্ছে, রাশিয়ার বিশ্বকাপে ভাল পারফরম্যান্স তথাকথিত ছোট দলেরও। খেলায় হারজিত আছে। কিন্তু কোনও পক্ষই যে গোল দিতে কসুর করছে না তা স্পষ্ট।

এখন পর্যন্ত ২৯টি ম্যাচে সত্তরটিরও বেশি গোল হয়েছে। গড় হিসেব ধরলে প্রতি ম্যাচে দুটি গোলের বেশি হয়েছে। ফলে ফুটবলপ্রেমীদের যে মন ভরছে তা বলাই যায়। অঘটনের বিশ্বকাপ এবার। ছোট দল আর বড় দলের পার্থক্য মুছে গিয়েছে। ব্যক্তিগত দক্ষতার দিনও যেন শেষ। সব মিলিয়ে এক নতুন অভিজ্ঞতার সাক্ষী থাকছে গোটা বিশ্ব।

সেই সঙ্গে এবারের বিশ্বকাপ পেনাল্টিতেও রেকর্ড গড়তে চলেছে। এখনও পর্যন্ত এবারের বিশ্বকাপে যতগুলি পেনাল্টি পাওয়া গিয়েছে গোটা ব্রাজিল বিশ্বকাপে ততগুলি পেনাল্টি মেলেনি। ২৯টি ম্যাচে এখনও পর্যন্ত প্রায় ১৪টি পেনাল্টি মিলেছে।

অনেকেই বলছে ভিএআর প্রযুক্তির ব্যবহারের ফলে পেনাল্টি ব্যবহারে অনেক স্বচ্ছতা এসেছে। রেফারিরা নিজেদের সিদ্ধান্ত দেখে নিতে পারছেন। ফলে পেনাল্টি যেমন দিচ্ছেন তেমন তা বাতিলও হচ্ছে। এর মধ্যে ১১টি পেনাল্টি থেকেই গোল তুলে নিতে পেরেছেন খেলোয়াড়রা।

যেহেতু এখনও গ্রুপ পর্বের খেলাই শেষ হয়নি। ফলে এবারের বিশ্বকাপ পেনাল্টি পাওয়ার ক্ষেত্রেও রেকর্ড গড়বে বলেই অনেকের ধারণা।


ঢাকা, রবিবার, জুন ২৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন