সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

আজ থেকে কমছে ঋণের সুদহার

রবিবার, জুলাই ১, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ থেকে কার্যকর হচ্ছে ঋণের বিপরীতে সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার। আর আমানতের বিপরীতে ৬ শতাংশ সুদ। ব্যাংকের মালিকদের ঘোষণা অনুযায়ী এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সরকারের কয়েকদফা ছাড় দেয়ার পর গত ২০ জুন এক বৈঠক থেকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।

ব্যাংক মালিকদের পক্ষ থেকে জানানো হয়, আগামী ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং ছয় শতাংশ সুদে তিন মাস মেয়াদি আমানত নেয়া হবে। ব্যাংক ঋণের ক্ষেত্রে সিঙ্গেল ডিজিট সুদহার আজ থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু এটি নিয়ে দেখা দিয়েছে নানা শঙ্কা। কেউ বলছেন, আংশিক কার্যকর হবে। আবার কেউ বলছেন, বিশেষ কিছু ঋণের ক্ষেত্রে এ ছাড় দেওয়া হবে।

গত ২০ জুন এক বৈঠকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং ৬ শতাংশ সুদে তিন মাস মেয়াদি আমানত নেওয়া হবে। একই ঘোষণা দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোও।

সিঙ্গেল ডিজিট কার্যকরে কোনো বাধা দেখছে না বিএবিও। বিএবি জানিয়েছে, ৩৮টি বেসরকারি ব্যাংকের মধ্যে ২২টি ব্যাংকের এমডি ঋণের সুদ সিঙ্গেল ডিজিটে নামানোর ঘোষণা কার্যকরে প্রতিশ্রুতি দিয়েছেন। ২২টি ব্যাংক পারলে অন্য ব্যাংক কেন পারবে না?

তবে সব ঋণে সুদহার সিঙ্গেল ডিজিট বা ৯ শতাংশে নামিয়ে আনার ঘোষণা কার্যকরে আপত্তি জানিয়েছেন বেসরকারি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীরা। তারা বলছেন, প্রথম পর্যায়ে শুধু শিল্প ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামানো হবে। পর্যায়ক্রমে অন্য ক্ষেত্রেও সুদহার কমানো হবে। তবে ক্রেডিট কার্ড বা অন্য ভোক্তা ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার সম্ভাবনা কম। আবার শুধু তিন মাস নয়, সব আমানতের ক্ষেত্রে সুদহার হবে সর্বোচ্চ ৬ শতাংশ।

এ বিষয়ে সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ১ জুলাই থেকে ৯ শতাংশে ঋণ বিতরণ এবং ৬ শতাংশ সুদে আমানত নেয়ার বিষয়টি কার্যকর করার ব্যাপারে আলোচনা হয়েছে। তবে এ বিষয়ে প্রত্যেক ব্যাংক নিজ নিজ বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, ব্যাংকের লোকসান হলে রেটিং খারাপ হবে। আর রেটিং খারাপ হলে কোনো বিদেশি ব্যাংক লেনদেন করতে চাইবে না। এ বিষয়টিও মাথায় রাখতে হবে।


ঢাকা, রবিবার, জুলাই ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১২৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন