সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী নেতা লোপেজ'র জয়

সোমবার, জুলাই ২, ২০১৮

9_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন মার্কিনবিরোধী বামপন্থী নেতা আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। নির্বাচনের প্রাথমিক ফলাফলে বিশাল ব্যবধানে এগিয়ে থাকায় নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন বামপন্থী এই নেতা। খবর পার্সটুডে'র।

মেক্সিকোর নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, লোপেজ ওব্রাদার ৫৩ শতাংশ ভোট পেয়েছেন। যা তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় দ্বিগুণ। সেজন্য তার প্রধান তিন প্রতিদ্বন্দ্বীও পরাজয় মেনে নিয়ে লোপেজকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

নিজেকে বিজয়ী ঘোষণার পর লোপেজ তার উল্লসিত সমর্থকদের উদ্দেশে বলেন, জনগণ আমাদের বিজয়ী করেছে। এবার গুণগত পরিবর্তন আসছে। আগামী ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন তিনি।

লোপেজ ওব্রাদরের জয়ের মধ্যদিয়ে কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি পরিচালনার ভার পাচ্ছেন একজন বামপন্থী রাজনীতিক।

লোপেজ ওব্রাদরের মূল নির্বাচনী ওয়াদা হচ্ছে দুর্নীতির অবসান, সহিংসতা হ্রাস এবং দারিদ্র্য দূরীকরণ। লোপেজ ওব্রাদার এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নয়া অভিবাসন নীতির কঠোর সমালোচনা করেছেন। ট্রাম্পের নয়া নীতির কারণে মেক্সিকোর অভিবাসীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।


ঢাকা, সোমবার, জুলাই ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন