সর্বশেষ
সোমবার ২৮শে কার্তিক ১৪২৫ | ১২ নভেম্বর ২০১৮

ঈদে মুক্তি পাওয়া আলোচিত ১০ নাটক

মঙ্গলবার, জুলাই ৩, ২০১৮

zxz-168.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিবারের মতো এবারও ঈদ উপলক্ষে সাজানো টিভি অনুষ্ঠানমালার মূল আকর্ষণ ছিল নাটক-টেলিছবিগুলো। কিছু নাটকের গল্প ছিল মানুষের মুখে মুখে। অসংখ্য আয়োজনের মধ্যে দর্শকরা বেশি উপভোগ করেছেন নাটক। কিছু নাটক-টেলিফিল্ম নিয়ে এখনও আলোচনা চলছে। এবার ঈদে মুক্তি পাওয়া আলোচিত ১০টি নাটক।

১. ফেরার পথ নেই:

বর্তমান সময়ের সঙ্কট নিয়ে নির্মিত খুব কম নাটকই এখন চোখে পড়ে। গুম, খুন, ক্রসফায়ারসহ এ জাতীয় নৃশংস ঘটনা নিয়ে আজকাল কেউ মুখ খুলতে চায় না। পরিচালক আশফাক নিপুণ এক্ষেত্রে সাহসিকতার পরিচয় দিয়েছেন যা সত্যিই প্রশংসার দাবিদার। নাটকে মেহজাবিন ও আফরান নিশোকে সম্পূর্ণ ভিন্ন চরিত্রে আবিষ্কার করেছেন দর্শক। নাটকে অনবদ্য অভিনয়ের জন্য দর্শকদের প্রশংসার জোয়ারে ভাসছেন এ দুই অভিনয়শিল্পী। নাটকটি এসএ টিভিতে প্রচারিত হয় ঈদের ৩য় দিন।

২. হোম টিউটর:

হোম টিউশনি বা গৃৃহ শিক্ষকতা নিয়ে এর আগে যত নাটক নির্মিত হয়েছে তার বেশিরভাগই ছিল রোমান্টিক-কমেডি ঘরানার। তবে তরুণ প্রজন্মের পরিচালক মাবরুর রশিদ বান্নাহ সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে একটি গল্প বলেছেন। এ পেশাটি যে কত গৌরবের, কত সম্মানের, কত দায়িত্ববোধের- ‘হোম টিউটর’ নাটকে সেটা নিপুণহাতে ফুটিয়ে তুলেছেন তিনি। ব্যতিক্রমী গল্প ও চমৎকার নির্মাণশৈলীর জন্য নাটকটি এখন আড্ডাস্থলে সবার মুখে মুখে। নাটকে অভিনয় করেছেন আফরান নিশো ও তানজিন তিশা। নাটকটি রিলিজ হয়েছে ইউটিউইবে ‘ওজন এন্টারটেইনমেন্ট’ চ্যানেলে।

৩. বাবার জুতা:

অভিনেত্রী তানিয়া আহমেদ নির্মাণ করেছেন নাটক ‘বাবার জুতা’। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, অ্যালেন শুভ্র ও সাফা কবির। পারিবারিক টানাপোড়নের গল্প নিয়ে তৈরি নাটকটি দর্শকমহলে বেশ সাড়া ফেলেছে। চ্যানেল আইতে ঈদের পরদিন নাটকটি মুক্তি পায়।

৪. বুকের বা পাশে:

‘বড়ছেলে’র সফলতার পর পরিচালক মিজানুর রহমান আরিয়ান এবার সাড়া পাচ্ছেন ‘বুকের বা পাশে’ টেলিছবি নির্মাণ করে। এতে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবিন। মাহতিম শাকিবের কণ্ঠে রোমান্টিক টেলিছবিটির ‘বুকের বা পাশে’ শিরোনামের গানটিও বেশ খ্যাত হয়েছে। টেলিছবিটি ঈদে এনটিভিতে প্রচারিত হয়েছে।

৫. সব মিথ্যে সত্য নয়:

মিথ্যা মহাপাপ। মিথ্যা পরিত্যাজ্য। এরপরও কিছু মিথ্যা অনাকাঙ্ক্ষিতভাবে জীবনের সাথে জড়িয়ে যায়। এসব মিথ্যা সবসময় যে ক্ষতিকর হয় এমনটা না। কিছু মিথ্যা জীবনকে সুন্দর করে। নির্মাতা শাফায়াত মনসুর রানা ‘সব মিথ্যে সত্য নয়’ নাটকে এই ব্যাপারটিই ফুটিয়ে তুলেছেন ব্যতিক্রমী উপস্থাপনায়। ঈদ উপলক্ষে নাটকটি প্রচারিত হয় এনটিভিতে।

৬. মানুষ:

আপাতদষ্টিতে আমরা সবাই মানুষ। সমাজ ও পরিবারের বেঁধে দেওয়া একটি বৃত্তের মাঝেই আমাদের কর্মকাণ্ড সীমিত। কিন্তু মানুষ হয়ে আমরা আমাদের চারপাশের মানুষের খোঁজখবর রাখি কি? সমাজের সব শ্রেণির লোকই মানুষ এবং তাদের কল্যাণে কিছু করার প্রচেষ্টাই মনুষ্যত্ব- ‘মানুষ’ নাটকে এই ব্যাপারটিই ফুটিয়ে তুলেছেন পরিচালক মাবরুর রশিদ বান্নাহ। জিটিভিতে নাটকটি প্রাচারিত হয় ঈদের পঞ্চম দিন।

৭. শাড়ী:

হিমেল আশরাফ নির্মিত ‘শাড়ী’ নাটকটি একজন লিফটম্যানের জীবন নিয়ে। সামান্য বেতনে পরিচালিত ছিমছাম ছোট্ট সুখের সংসারে হঠাৎ নাটকীয়তা শুরু একটি শাড়ীকে কেন্দ্র করে। চলতে থাকে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব। তবে নাটকীয়তার শেষ হয় পরিতৃপ্তির মাধ্যমেই। নাটকে লিফটম্যান শাহাদতের চরিত্রে আফরান নিশো এবং স্ত্রী শিউলির চরিত্রে সাবিলা নূরের অভিনয় বেশ প্রশংসিত হয়েছে।

৮. জলসাঘর:

শরৎচন্দ্রের দেবদাস-এর আধুনিক সংস্করণ জলসাঘর টেলিছবিটি। অভিনয় করেছেন অপূর্ব, মেহজাবিন ও মম। পরিচালনা করেছেন জাকারিয়া সৌখিন। পরিচ্ছন্ন নির্মাণ ও সাবলীল অভিনয়ের জন্য প্রশংসা কুড়াচ্ছেন টেলিছবিটির পরিচালক ও অভিনয়শিল্পীরা প্রত্যেকেই। নাটকটি বাংলাভিশনে প্রচারিত হয় ঈদুল ফিতরের দিন।

৯. কলুর বলদ:

প্রবাসী এক যুবক যে তার জীবনের সোনালী সময়গুলো বিসর্জন দিয়েছে পরিবারের জন্য। সে দেশে ফিরে বাকি জীবনটা আপনজনের সান্নিধ্যে কাটিয়ে দিতে চায়। কিন্ত পরিবারের চাওয়াপাওয়া তাকে ঘিরে আবর্তিত হতেই থাকে। এভাবেই এগিয়ে চলে নাটকের গল্প। এতে রিয়াজের সাথে জুটি বেঁধে অভিনয় করেছেন তানিয়া আহমেদ। সাজ্জাদ সুমন পরিচালিত নাটকটি প্রচারিত হয় চ্যানেল আইতে।

১০. বোন:

ভাই-বোনের সম্পর্কটা ঐশ্বরিক। কাছাকাছি থাকতে এ সম্পর্কের গভীরতা খুব সহজে অনুভব করা যায়না। তবে দূরে গেলেই আমরা টের পাই বোন হৃদয়ের এক অবিচ্ছেদ্য অংশ। ভাই-বোনের এ সম্পর্ক নিয়ে পরিচালক মাবরুর রশিদ বান্নাহ একটি সাধারণ গল্পকেই অসাধারভাবে উপস্থাপন করেছেন ‘বোন’ নাটকে যা দর্শকমহলে ব্যাপক সমাদিত হয়েছে। ঈদের পঞ্চম দিন আরটিভিতে নাটকটি প্রচারিত হয়।


ঢাকা, মঙ্গলবার, জুলাই ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৭৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন