সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

কানাডার তীব্র দাবদাহে বাড়ছে মৃতের সংখ্যা

শনিবার, জুলাই ৭, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

কানাডার মধ্য ও পূর্বাঞ্চলে তীব্র দাবদাহে গত ছয় দিনে নিহতের সংখ্যা বেড়ে ৫৪ হয়েছে। মারা যাওয়া ব্যক্তিদের বেশিরভাগের বয়স ৫০ থেকে ৮০ বছরের মধ্যে।

গতকাল শুক্রবার থেকে দেশটিতে এ অবস্থা শুরু হয়েছে। গত বৃহস্পতিবার মন্ট্রিয়লের তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু জলীয়বাষ্পের কারণে তা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূত হয়েছে। এ সপ্তাহে প্রতিদিনই কেউ না কেউ মারা গেছে।

৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে উচ্চ আর্দ্রতার কারণে জনগণের নাভিশ্বাস উঠার উপক্রম হয়েছে। বাতাসে অতিরিক্ত জলীয়বাষ্পের কারণে যে তাপমাত্রা আছে তার তুলনায় বেশি তাপমাত্রা অনুভূত হচ্ছে।

গত কয়েক দশকের মধ্যে এটাই কুইবেকে সবচেয়ে তীব্র দাবদাহ বলে জানান স্থানীয় কর্মকর্তার। স্থানীয় প্রশাসন থেকে জনগণকে প্রচুর পানি পান করার এবং অতিরিক্ত রোদে বের না হওয়ার অনুরোধ করা হয়েছে।  

শুধু মন্ট্রিয়ল শহরেই মারা গেছেন ২৮ জন। এছাড়া মরিসাসে ৭, লাভালায় ১, লানাউইডিতে ১,  লরেন্টাইন্ডসে ১, মানটারেজিতে ৬ ও ইস্ট্রিতে ৯ জনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মন্ট্রিয়লের মেয়র বলেন, 'সর্বশক্তি প্রয়োগ করে আমরা পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করছি। আমার দল বাড়ি বাড়ি গিয়ে লোকজন ঠিকঠাক আছে কিনা তার খোঁজ নিচ্ছে। আমরা একটি দল হয়ে কাজ করছি। নগরীর সুইমিংপুল ও শীতাতপ নিয়ন্ত্রিত এলাকা জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।'

গণস্বাস্থ্য কর্মকর্তারা বলেন, দাবদাহে মূলত তরুণ, খুব বৃদ্ধ এবং নবজাতক শিশুরা সবচেয়ে ঝুঁকির মধ্যে আছে।


ঢাকা, শনিবার, জুলাই ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৯১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন