সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখায় যেসব কারণে

রবিবার, জুলাই ৮, ২০১৮

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

সৌন্দর্যের এক অস্বস্থিকর প্রতিবন্ধকতার নাম ত্বকে বয়সের ছাপ। বয়সের তুলনায় ত্বক অধিক বয়সী মনে হওয়াকে ত্বকে বয়সের ছাপ বলা হয়। অন্যভাবে বলা যায় কপালে ভাজ, চোখের নিচে ভাজ, ত্বক কুচকে যাওয়া, গালের ত্বকে ভাজ পড়া, ত্বক ঝুলে যাওয়া, নির্জীব ত্বক ইত্যাদি লক্ষণকে বয়সের ছাপ বলা হয়।

দৈনন্দিন খাদ্যভাস ও জীবনযাত্রার কিছু বদা অভ্যাসই আমাদের বয়সের ছাপের জন্য দায়ী। এমন কতগুলো খবার ও বদ অভ্যাসের রয়েছে যা আমাদেরকে বয়সের চেয়ে অধিক বুড়িয়ে দেয়।

কাজের চাপ:
কর্মস্থলে কাজের চাপ শারীরিক ও মানসিকভাবে বিধ্বস্ত করে তুলতে পারে। দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করলে ত্বকের ক্ষতি হতে পারে।

এসির বাতাস:
বাড়িতে হোক বা কর্মস্থলে, অনেককেই দিনভর শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে দীর্ঘক্ষণ কাটাতে হয়। যা ত্বক শুষ্ক করে দেয় এবং কমবয়সেই ত্বকে ভাঁজ পড়তে শুরু করে।

অপর্যাপ্ত ঘুম:
অপর্যাপ্ত ঘুমের অভ্যাস চেহারায় অনেক বেশি বাজে প্রভাব ফেলে। চোখের নিচে কালো দাগ পড়া, মুখ শুকিয়ে যাওয়া, ত্বকের মসৃণতা হারিয়ে যাওয়া ইত্যাদি নানা ধরনের সমস্যা তৈরি করে বেশি বয়সের ছাপ ফেলে ত্বকে।

খাদ্যাভ্যাস:
অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস থাকলে, বিশেষ করে বাইরের খাবার বেশি খেলে ত্বকে তার খারাপ প্রভাব পড়ে খুব। ত্বক স্থিতিস্থাপকতা হারিয়ে বুড়িয়ে যায়।

নেশা:
ধূমপান ও মদ্যপানের নেশা ত্বকের ক্ষতি করতে পারে নানাভাবে। দুটোই ত্বককে অল্প বয়সে বুড়িয়ে দেয়।

সানগ্লাস না পরা:
রোদে বের হলে সানগ্লাস পরা অবশ্যই উচিত। যদি এই অভ্যাস আপনার না থাকে তাহলে চোখের নিচের ত্বক খারাপ হতে শুরু করে, চোখের তলায় কালি পড়ে।


ঢাকা, রবিবার, জুলাই ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৫৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন