সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

রুদ্ধশ্বাস অভিযান: গুহা থেকে উদ্ধার ৪ ক্ষুদে ফুটবলার

গুহা

রবিবার, জুলাই ৮, ২০১৮

Thailand_footballer_missing_cave3_08-07-18-750x430.jpg
বিডিলাইভ ডেস্ক :

রুদ্ধশ্বাস এক অভিযানে থাইল্যান্ডের গুহায় আটকে পড়ার দুই সপ্তাহ পর ৪ ক্ষুদে ফুটবলারকে রবিবার (৮ জুলাই) জীবিত ও অক্ষত অবস্থায়  উদ্ধার করা হয়েছে। অভিজ্ঞ ডুবুরিরা তাদেরকে একে একে বের করে আনেন।

প্রথমে গুহার ভেতরে আটকে থাকা সবচেয়ে দুর্বল কিশোরকে বের করে আনা হয়। আটকে পড়া বাকি ফুটবলার ও তাদের কোচকে সেখান থেকে বের করে আনতে অভিযান চলছে।

গুহার বাইরেই উদ্ধার করা কিশোরদের জন্য অপেক্ষায় থাকা হেলিকপ্টার ও অ্যাম্বুলেন্সে করে তাদের উদ্ধার হওয়া কিশোরদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এর আগে প্রতিকূল আবহাওয়া পেরিয়ে রবিবার চূড়ান্ত অভিযান শুরু করার সিদ্ধান্ত নেয় উদ্ধারকারীরা। অভিযান পরিচালনার প্রধান নারোংসাক অসোট্টানাকর্ন জানান, ১৮ জন ডুবুরি ভেতরে গেছেন তাদের বের করে আনতে। ছেলেরা যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুত।

গত ২৩ জুন থেকে এ পর্যন্ত থাইল্যান্ডের চিয়াং রাই শহরের ন্যাশনাল পার্ক লাগোয়া জঙ্গলাকীর্ণ পাহাড়ি এলাকার থাম লুয়াং নাং নন গুহায় আটকা পড়ে ১২ কিশোর ফুটবলার আর তাদের ২৫ বছর বয়সী কোচের দলটি। টানা ৯ দিনের চেষ্টায় তাদের কাছে পৌঁছানোর পর আরও ৬ দিন পর দলটিকে বের করে আনাতে চূড়ান্ত অভিযান শুরু করে উদ্ধার কর্তৃপক্ষ।


ঢাকা, রবিবার, জুলাই ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫১৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন