সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

রূপপুর প্রকল্পে দ্বিতীয় ইউনিট নির্মাণের লাইসেন্স প্রদান

সোমবার, জুলাই ৯, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের কাজ শুরু করার জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে (বাপশক) ডিজাইন ও কনস্ট্রাকশন লাইসেন্স দেয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা) এই লাইসেন্স প্রদান করে।

গতকাল রোববার রাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এই লাইসেন্স হস্তান্তর করা হয়েছে বলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) গাইডলাইন অনুযায়ী মূল নির্মাণ কাজ শুরুর আগে এই লাইসেন্স গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। আগামী ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় ইউনিটের কাজের উদ্বোধন করবেন বলে জানা গেছে।
 
এর মাধ্যমে নির্মিতব্য ইউনিটের নকশাটির নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।
 
রাশিয়ার এটমস্ত্রইএক্সপোর্ট (এএসই) ইঞ্জিনিয়ারিং কোম্পানি জেনারেল কন্ট্রাকটর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ প্রকল্পে কাজ বাস্তবায়ন করছে। এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রেসিডেন্ট ভ্যালেরি লিমারেনকা বলেন, 'জেনারেল কন্ট্রাক্টর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণ সম্পর্কিত সকল দায়িত্ব পালন করছে এএসই ইঞ্জিনিয়ারিং কোম্পানি। প্রথম এনার্জি ইউনিটের নির্মাণ কাজ এগিয়ে যাচ্ছে। ১৪ জুলাই দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনের উদ্বোধনের ভিত্তিতে প্রথম কনক্রিট ঢালাইয়ের প্রস্তুতি চলছে।'


ঢাকা, সোমবার, জুলাই ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন