সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

বর্ষায় চুল পড়া রুখতে করণীয়

রবিবার, জুলাই ১৫, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

চুল পড়ার জন্য যদিও কোনো সিজন লাগে না, তবুও অন্য কোনো সময়ের চেয়ে বর্ষায় যেন এর মাত্রাটা বেড়ে যায়। তাই এটা বেশ দুশ্চিন্তার কারণও হয়ে দাঁড়ায়। চুল পড়া রোধে এই সময় ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করা যেতে পারে।

জেনে নিন বর্ষায় চুল পড়া রোধে ঘরোয়া কিছু উপায়-

মেথি:
সারারাত মেথি বীজ পানিতে ভিজিয়ে রাখার পর সকালে বেটে নিন। এরপর তার সঙ্গে টক দই মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। এতে চুল পড়া বন্ধ হবে। কারণ মেথিতে থাকা লেসিথিন এবং নিকোটিনিক অ্যাসিড চুলে পুষ্টি যোগায়।

পেঁয়াজ:
পেঁয়াজের রস চুল পড়া রোধ করতে দারুন কার্যকরী। চুল পড়া রোধে চুলের গোড়ায় ভালভাবে পেঁয়াজের রস বা বাটা পেঁয়াজ লাগান। আধ ঘণ্টা পর চুল ধুয়ে ফেলুন। এতেও উপকার পাওয়া যাবে।

কলা:
একটি পাকা কলা চটকিয়ে তার সঙ্গে এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ কাঁচা দুধ, এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট চুলে লাগিয়ে রাখুন। পরে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহ দুই দিন করলে উপকার পাবেন।

এছাড়া, সব সময় চুল আঁচড়াবেন ঠিক চিরুনি দিয়ে। মাথার জট ছাড়াতে লম্বা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন। দেখবেন, চুল পড়া অনেকটাই বন্ধ হয়ে গিয়েছে।


ঢাকা, রবিবার, জুলাই ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন