সর্বশেষ
সোমবার ৩রা পৌষ ১৪২৫ | ১৭ ডিসেম্বর ২০১৮

সবসময় সেরা দল ট্রফি জেতে না, এটাই ফুটবল: মদ্রিচ

সোমবার, জুলাই ১৬, ২০১৮

12_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

হুগো লরিসের হাতে বিশ্বকাপ তুলে দিলেন ফিফা প্রেসিডেন্ট। বিশ্বকাপ উঁচিয়ে ধরে উল্লাসে মাতলেন লরিস ও ফ্রান্স। দূর থেকে হয়ত লুকা মদ্রিচ ভাবছিলেন, ফাইনালের মঞ্চে ট্রফিটা উঁচিয়ে ধরতে পারতেন তিনিও! ক্রোয়াট রূপকথার সমাপ্তির রাতে মদ্রিচ বলেছেন, সেরা ফুটবল খেললেও তার দল চ্যাম্পিয়ন হতে পারেনি।

প্যাভিলিয়নের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বকাপের শুরুতে কেউ যদি বলত ক্রোয়েশিয়া ফাইনালে উঠবে, মদ্রিচ হয়ত নিজেও বিশ্বাস করতেন না। রাশিয়াতে গ্রুপ পর্ব থেকেই দুর্দান্ত ফুটবল খেলা ক্রোয়াটরা নকআউট পর্বে তিন ম্যাচেই পিছিয়ে পড়ে জিতেছে, জন্ম দিয়েছে বহু রেকর্ডের। একটি ম্যাচ না হেরেও নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া স্বপ্ন দেখছিল ইতিহাস গড়ার। শেষ পর্যন্ত ফ্রান্সের কাছেই থেমেছে ক্রোয়াটদের স্বপ্নযাত্রা।

মদ্রিচ নিজের দলের অর্জনে গর্বিত, ‘আমি দলের অর্জনে গর্বিত, আমরা সবাই গর্ব নিয়েই দেশে ফিরছি। তবে ফাইনালে হারাটা মেনে নেওয়া কঠিন। এত কাছে এসেও যদি খালি হাতে ফিরতে হয়, সেটা কষ্টের। আমরা শেষ পর্যন্ত লড়েছি, হার মানিনি। বিশ্বকাপে আমরা যেভাবে খেলেছি, আমরা আরও বেশিকিছু পাওয়ার যোগ্য। তবে সবসময় সেরা দল ট্রফি জেতে না, এটাই ফুটবল। এটা মেনে নিয়েই আপনাকে বিশ্বকাপে খেলতে হবে।’

ভিএআরের সাহায্যে পেনাল্টি পেয়েছিল ফ্রান্স, ১-১ এ সমতা থাকার মুহূর্তে সেই পেনাল্টিতেই এগিয়ে গেছে তারা। ক্রোয়েশিয়া কোচ দালিচের মতো মদ্রিচও মনে করেন, ওই পেনাল্টিটা দেওয়া উচিত হয়নি, ‘ওটা পেনাল্টি ছিল না। পেরিসিচ নিজেই আমাকে বলেছে সে ইচ্ছা করে হাত লাগায়নি বলে। এরকম সিদ্ধান্ত ম্যাচের ওপর প্রভাব ফেলে। ওই পেনাল্টির আগে আমরাই ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রেখেছিলাম। তবে যা হয়েছে সেটা তো পাল্টানোর আর উপায় নেই।’

গোল্ডেন বল জিতলেও মুখে ছিল না হাসি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েও যে দলকে জেতাতে পারেননি সেই পরম আরাধ্য ট্রফি। ট্রফি না জিতলেও অবশ্য মদ্রিচ ও ক্রোয়েশিয়া দল রাশিয়া ছাড়ছে মাথা উঁচু করেই।


ঢাকা, সোমবার, জুলাই ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৬৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন