সর্বশেষ
মঙ্গলবার ৩০শে শ্রাবণ ১৪২৫ | ১৪ আগস্ট ২০১৮

চলনবিলে অবাধে চলছে ডিম ওয়ালা মাছ নিধন

মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮

13.jpg
সোহেল রানা সোহাগ, সিরাজগঞ্জ থেকে :

মৎস্য ভাণ্ডার খ্যাত বৃহত্তর চলনবিলের অবাধে চলছে ডিম ওয়ালা মাছ নিধন। কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে অবৈধ ভাবে শিকার করা এসব ডিমওয়ালা মাছে সয়লাব হয়ে গেছে চলনবিল অঞ্চলের প্রতিটি হাঁট বাজার।

জানা গেছে, এ বছর আগাম বৃষ্টি হওয়ায় বিশেষ করে গত কয়েক দিনের প্রচণ্ড বৃষ্টিতে চলনবিলের পানি বৃদ্ধি পেয়েছে। ভরে গেছে বিলের ডোবা-নালা, খাল। ফলে বিলে দেশীয় প্রজাতির মলা-ঢেলা মাছের অবাধ বিচরণ শুরু হয়েছে। আর এ সুযোগে বিল পারের অসাধু জেলেরা টেংরা, পুঁটি, খলিশা, পাবদা, টাকি, কই, শিং, সোল সহ অসংখ্য দেশী প্রজাতির ছোট বড় মাছ শিকার করে বাজারে বিক্রয় করছে।

নাম প্রকাশ না করার শতে চলনবিলের মধ্যাঞ্চলের ভেটুয়া গ্রামের এক মাছ শিকারি বলেন, কারেন্ট জাল, বাদাই জাল, সুতি জাল, খোরা জাল ও ধর্ম জাল দিয়ে তারা এ সব মাছ শিকার করে।

সূত্র মতে চলনবিল এলাকার তাড়াশ-রায়গঞ্জ, উল্লাপাড়া, শাহজাদপুর, চাটমোহর, ভাংগুরা, গুরুদাসপুর, সিংড়া ও আতরাই উপজেলার বিলে অসাধু জেলেরা এসব মাছ শিকার করছেন। জেলারা শিকার করা এসব মাছ উওরবঙ্গের বৃহৎ মৎস্য আড়ত মহিষলুটি সহ বিলপারের হাট বাজার গুলোতে অবাদে বিক্রয় করছে।

এ ব্যাপারে তাড়াশে উপজেলা মৎস্য কর্মকর্তা হাফিজুর রহমান জানান, 'ডিম ওয়ালা মাছ নিধন বন্ধে কয়েকদিন আগেই অভিযান পরিচালিত হয়েছে। উপজেলার নঁওগা হাট থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল আটক করে পুরিয়ে দেওয়া হয়েছে। এধরনের অভিযান অব্যাহত থাকবে। ডিম ওয়ালা মাছ শিকারে কোন ছাড় দেওয়া হবে না।'


ঢাকা, মঙ্গলবার, জুলাই ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৮৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন