সর্বশেষ
মঙ্গলবার ৩০শে চৈত্র ১৪২৭ | ১৩ এপ্রিল ২০২১

নেলসন ম্যান্ডেলার শততম জন্মবার্ষিকী আজ

বুধবার, জুলাই ১৮, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী কিংবদন্তি নেতা এবং শান্তিতে নোবেল বিজয়ী নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ। নানা আয়োজনে দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন স্থানে অবিসংবাদিত এই নেতার জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে।

আজ থেকে একশ বছর আগে ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার কেপটাউনে জন্মগ্রহণ করেন সাবেক প্রেসিডেন্ট ম্যান্ডেলা। তিনি মানুষকে পথ দেখিয়েছিলেন শান্তি ও স্বাধীনতার।

তরুণ বয়স থেকেই বর্ণবাদ-বিরোধী আন্দোলনে নাম লেখান তিনি। ম্যান্ডেলার ৯৫ বছরের জীবদ্দশার ২৭ বছরই কেটেছে কারাগারে। ১৯৯৪ সালে প্রথম নির্বাচিত কৃষ্ণাঙ্গ হিসেবে তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। ২০১০ সালে জাতিসংঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস হিসেবে ঘোষণা করে। ২০১৩ সালের ৫ ডিসেম্বর পরলোক গমন করেন বৈষম্য আর বর্ণবাদের বিরুদ্ধে সোচ্চার এই বিশ্বনেতা।

নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী পালিত হবে সারা বিশ্বে। জাতিসংঘ ঘোষিত নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস আজ। বাংলাদেশেও ম্যান্ডেলাকে স্মরণ করা হবে।

এদিকে দক্ষিণ আফ্রিকায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জোহান্সবার্গে এক বিশাল র‍্যালি আয়োজন করা হয়েছে। এতে নেতৃত্ব দেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।


ঢাকা, বুধবার, জুলাই ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১২৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন