সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

ইরানের তেল আন্তর্জাতিক বাজারকে স্থিতিশীল রাখছে: রাশিয়া

বুধবার, জুলাই ১৮, ২০১৮

12_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে তেল রপ্তানি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন ভিয়েনাভিত্তিক আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ।

গতকাল (মঙ্গলবার) রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইরান থেকে রপ্তানি করা তেল আন্তর্জাতিক বাজারকে স্থিতিশীল রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইরানের বিরুদ্ধ আমেরিকার একতরফা নিষেধাজ্ঞারও বিরোধিতা করেন তিনি। খবর পার্সটুডে'র।

গত ৬ জুলাই ইরান ও পাঁচটি দেশের কর্মকর্তাদের মধ্যে যে বৈঠক হয়েছে তাকে উচ্চাভিলাষ আখ্যা দিয়ে রাশিয়ার এই কর্মকর্তা বলেন, মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে ইরানের সঙ্গে যদি এসব দেশকে অর্থনৈতিক লেনদেন করতে হয় তাহলে অনেক কাজ করতে হবে যার সঙ্গে ব্যাংকিং, বিনিয়োগ, প্রযুক্তি, বাণিজ্য ও পরিবহনের মতো বহু বিষয় জড়িত। সেক্ষেত্রে মন্ত্রী পর্যায়ের আরো বহু বৈঠকের প্রয়োজন রয়েছে।

গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং পরে তিনি তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন। ট্রাম্প বলেছেন, আগামী ৪ নভেম্বরের পর থেকে ইরান আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি করতে পারবে না। এতে এরইমধ্যে তেলের বাজার অস্থিতিশীল হয়ে উঠেছে।


ঢাকা, বুধবার, জুলাই ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১২৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন