সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে অগ্রহায়ণ ১৪২৫ | ১৩ ডিসেম্বর ২০১৮

'চি‌রিরবন্দ‌রে গরমে রাস্তার পিচ গইল্যা গেছে, মানুষ বা‌ঁচে কেম‌নে'

বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮

ppp.jpg
চিরিরবন্দর প্রতিনিধি, দিনাজপুর :

চলতি জুলাই মাসে বৃষ্টিপাত না হওয়ায় বেড়ে গেছে তাপমাত্রা সেই সাথে বইছে শুষ্ক হাওয়া।  দিনাজপু‌রে সর্ব্বোচ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭ ডিগ্রী সেলসিয়াস।

চি‌রিরবন্দরসহ সারা দিনাজপুর সর্বত্র প্রচন্ড দাপদাহে পুড়ছে। অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধিতে প্রচন্ড খড়া দেখা দেওয়ায় জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে।

মহাসড়কের ও এলাকার বেশ কয়েকটি জায়গায় গত কয়েকদিন ধরে গরমে সড়কের পিচ প্রায় গলে গেছে। এতে সড়কে রিক্সা-ভ্যান, মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন চলতেও সমস্যায় পড়তে হচ্ছে।

একজন ভ্যানচালক বলেন, এত্ত গরম যে রাস্তার পিয়াইজ (পিচ) গইল্যা গেছে, আংগোর গাড়ি-গুড়ি চালাইতে কষ্ট হয়।

ভূক্তভোগীরা জানান, রাস্তার চারপাশে গাছগুলো কাটার কারণে ও বড় গাছপালা না থাকায়  চলাফেরা করা অসম্ভব হয়ে গেছে। গরম একেবারে বেড়ে গেছে। এত গরম বাঁচি কি মরি আল্লায় জানে।

প্রখর রৌদ্র আর দাবদাহে জনজীবন অতিষ্ঠ হওয়ার সঙ্গে সঙ্গে ডি‌জিটাল বাংলা‌দে‌শের তীব্র লোডশেডিংয়ের কারণে তারা দিশেহারা হয়ে পড়েছেন।

দিনমজুর, শ্রমিক আর রিকশাচালকেরা এই রৌদ্রের মধ্যে কাজ করতে পারছে না।  বিশেষকরে স্কুল, কলেজ, মাদরাসার ছাত্র, ছাত্রির ক্লাসের উপস্থিত কমে গেছে।  মাঝে মাঝে বাতাস বয়ে গেলেও বাতাসের আর্দ্রতা কমে যাওয়ায় মুহূর্তের মধ্যে ঘামে গা ভিজে যাচ্ছে। তাই রাস্তায় চলাফেরা করা যাচ্ছে না।

এদিকে, হাসপাতাল গুলোতে, বিশেষ করে খড়ার কারণে দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে রোগবালাই। প্রচন্ড দাবদাহে বৃদ্ধি পাচ্ছে ডায়রিয়া, হৃদযন্ত্র আক্রান্ত, শ্বাসকষ্ট, সর্দিকাশি, হিটস্ট্রোক, নিউমোনিয়া আক্রান্ত রোগীর সংখ্যা রোগীর চাপ বেড়েছে। শিশু এবং বয়স্ক রোগীর সংখ্যা বেশি।  হাসপাতাল ও ক্লিনিক গুলোতে। রোগীর চাপ সামলাতে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।

এই গরমে বেশি কষ্টে আছে কৃষক এবং দিনমজুররা। খোলা আকাশের নিচের কোনো কাজে যাচ্ছেন না দিনমজুর ও শ্রমিকেরা। যারা মাঠে কাজ করছেন তারা খুব ভোরে আর বিকেলে কাজ করে বাড়ি ফিরছেন আবার অনেক স্থানে সন্ধ্যার পরেও মাঠে কাজ করতে দেখা গেছে। যেখানেই ছায়া অথবা গাছ সেখানেই মানুষজনেরা একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে দাঁড়িয়ে পড়ছেন। আবার মোড়ে মোড়ে শরবতের ফেরিওয়ালাদের কদর একটু বেশি বেড়েছে।

‌মানিক হোসেন, (চি‌রিরবন্দ‌র) দিনাজপু‌র


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৩৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন