সর্বশেষ
বৃহঃস্পতিবার ৩রা কার্তিক ১৪২৫ | ১৮ অক্টোবর ২০১৮

ফাইনালের দিন লকার রুমে কী বলেছিলেন ফ্রান্সের কোচ?

শনিবার, জুলাই ২১, ২০১৮

Didiour.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বকাপ ফাইনালের দিন। কেউ খালি গায়ে বসে, কেউ ঘামে ভেজা জার্সি গুটিয়ে আছেন, টেনশনে কেউ কেউ পায়চারি করছেন- এমন ছটফটে একটি দলের সামনেই কিছু বলে যাচ্ছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। বিশ্বকাপ ফাইনালের হাফটাইমে এমনই চেহারা ছিল ফরাসি লকার রুমে।

ফরাসি মিডিয়ায় বৃহস্পতিবার পঁয়ত্রিশ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ পেয়েছে। যেখানে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমকে তার খেলোয়াড়দের উদ্দেশে কিছু বলতে শোনা যায়। সেদিন প্রথমার্ধেই ২-১ এগিয়ে ছিল ফ্রান্স। কিন্তু তার পরও যেন ভরসা পাচ্ছিলেন না দেশম। হাফটাইমে ১৫ মিনিটের বিরতিতে লকার রুমে সেদিন কী বলেছিলেন দেশম?

'ওরা কিন্তু ম্যাচে ফিরতে চাইবেই। ওরা আক্রমণাত্মক ফুটবল খেলবেই। ওদের এনার্জি নিশ্চয় দেখেছ সবাই। আমাদের তাই বল নিয়ে সময় কাটানো চলবে না। যখনই তোমাদের কারও পায়ে বল যাবে তখনই চেষ্টা করবে যত দ্রুত সম্ভব অন্য কারও কাছে তা দিয়ে দেওয়ার, কেননা ওরা কিন্তু তোমার পেছনে লেগেই থাকবে। তাই সময় খরচ করা চলবে না। যত দ্রুত সম্ভব বল পেলে তা এমবাপ্পের কাছে পাঠিয়ে দাও।'

সেদিন দেশমের কৌশল ছিল পরিস্কার- ক্রোয়েশিয়ার বিপক্ষে এমবাপ্পের গতি তিনি কাজে লাগাতে চেয়েছিলেন। সফলও হয়েছিলেন ফরাসি কোচ, দ্বিতীয়ার্ধে এমবাপ্পের পা থেকে গোল এসেছিল। লকার রুমের ওই জ্বালাময়ী বক্তৃতায় দেশম গ্রিজম্যানকেও কিছু উপদেশ দিয়েছিলেন।

'আন্তেনিও, কাউন্টার অ্যাটাকের সময় তুমি মাথা ঠাণ্ডা রাখবে। অ্যাটাকিংয়ে তুমি আমাদের একটি অপশন। সব সময় এমন জায়গায় থাকার চেষ্টা করবে যেন তোমার সামনে আরও একজন অ্যাটাকার থাকে।' দেশমের এ বক্তৃতার মধ্যেই ফরাসি ডিফেন্ডার ভারানেকে টেবিল চাপড়ে বলতে শোনা যায়।

'পজিশন নিয়ে কেউ এত চিন্তা করো না। আমরা জিতবই, বিশ্বকাপ থেকে আর মাত্র ৪৫ মিনিট দূরে দাঁড়িয়ে আমরা। কোনোভাবেই ওদের গোল করতে দেব না।'


ঢাকা, শনিবার, জুলাই ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন