সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

ঘরের টিকটিকি দূর করার সহজ উপায়

শনিবার, জুলাই ২১, ২০১৮

50517_149-550x330.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘরে টিকটিকি থাকাটা একেবারেই স্বাভাবিক ব্যাপার। একদিক দিয়ে ঘরে টিকটিকি থাকা ভালো। কারণ টিকটিকি অন্যান্য পোকামাকড় খেয়ে ঘর পরিষ্কার রাখে। তবে টিকটিকি বিষাক্ত একটি প্রাণী। অসাবধানতাবশত খাবারে পড়লে যে কোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে।  

টিকটিকি ঘর থেকে দূর করার জন্য বাজারে বিভিন্ন ঔষধ পাওয়া যায়। এর কোনোটিই খুব বেশী কার্যকর নয়। বরং আপনি নিজেই ঘরে বসে টিকটিকি দূর করার ঔষধ বানাতে পারেন।

.ন্যাপথলিনের গোটা টিকটিকি তাড়াতে দারুণ ভূমিকা রাখে। ঘরের কোণা ও ফাঁক-ফোকরে ন্যাপথলিনের গোটা দিয়ে রাখুন। ধীরে ধীরে টিকটিকি কমে যাবে।

.এছাড়া কফি পাউডার ও টোব্যাকো পাউডার এক সাথে মিশিয়ে টিকটিকি তাড়ানোর ঔষধ বানাতে পারেন। ঘরের যে স্থানে টিকিটিকির উৎপাত বেশি সে স্থানে এই ঔষধ দিয়ে রাখুন। এগুলো খেলে টিকটিকি মারা পড়বে।

.টিকটিকি তাড়াতে বরফ জলের ট্রিটমেন্ট কাজে লাগিয়ে দেখতে পারেন। একটা স্প্রে বোতলে ঠাণ্ডা বরফ পানি নিয়ে কোনো টিকিটিকির উপর স্প্রে করুন। হুট করে শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় টিকটিকিটি নড়াচড়া করতে পারবে না। এই সুযোগে ঝাড়ু দিয়ে ঘরের বাইরে ফেলে দিয়ে আসুন।

.অথবা স্প্রে বোতলে পেঁয়াজ রস ভরে নিয়ে সাথে কয়েক ফোঁটা রসুনের রস মিশিয়ে সারা ঘরে ছিটিয়ে দিতে পারেন। টিকটিকি দৌঁড়ে পালাবে।


ঢাকা, শনিবার, জুলাই ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৫৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন