সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা ভাদ্র ১৪২৫ | ১৬ আগস্ট ২০১৮

আফগানিস্তানে ১১ আইসিস জঙ্গির আত্মসমর্পণ

রবিবার, জুলাই ২২, ২০১৮

129319-isis.jpg
বিডিলাইভ ডেস্ক :

‘হুঁশ’ ফিরল বেশ কিছু আইসিস জঙ্গির। অস্ত্র ছেড়ে তারা মূল স্রোতে ফিরতে আগ্রহী। আফগান সরকারের তরফে জানানো হয়েছে, আত্মসমপর্ণ করছে ১১ জন আইসিস সেনা। এটি নজিরবিহীন বলে জানানো হয়েছে সরকারের তরফে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগানিস্তানের জাওয়াজান প্রদেশে আইসিস অধ্যূষিত এলাকায় ১১ জন জঙ্গি আত্মসমর্পণ করে আফগান সেনার কাছে। শনিবার জাওয়াজান প্রদেশের রাজধানী শেবেরগান ঘটনাটি ঘটেছে।

আফগান পুলিস অফিসার গুলাম আলি জানান, জাওয়াজন প্রদেশের দারজাব জেলায় আইসিসরা ভীষণ সক্রিয়। কিন্তু সরকারের সঙ্গে আইসিস-র দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় বলে আর্জি জানিয়েছে আইসিস জঙ্গিরা।

পুলিস অফিসার গুলাম আলি বলেন, “তাদের এই পদক্ষেপ অন্যান্য আইসিস জঙ্গিদের মূলস্রোতে ফেরানোয় অনুপ্রেরণা জোগাবে।”

আইসিস গ্রুপের কম্যান্ডার মুল্লাহ জুরা জানিয়েছে, তালিবানের সঙ্গে আইসিস গ্রুপের সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয়েছে তারা। এরপর সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালানো অপারগ বলে জানান তিনি। এই যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় বলে সরকারের কাছে আর্জি জানিয়েছে মুল্লাহ জুরা। উল্লেখ্য, দারজাব জেলায় গত ১০ দিনে তালিবানের সঙ্গে সংঘর্ষে একশোর বেশি প্রাণহানি হয়েছে।

আসরাফ ঘানি সরকার বরাবরই জঙ্গি গোষ্ঠী উদ্দেশে বার্তা দিয়েছে আলোচনায় মাধ্যমে শান্তি বজায় রাখতে চায় তারা। তালিবান জঙ্গি সংগঠনের সঙ্গে এক টেবিলে বৈঠক করতে রাজি আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি। যদিও পরিস্থিতির কোনও পরিবর্তন ঘটেনি। প্রতি দিন সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গি সংগঠনগুলি। উত্তরোত্তর বাড়ছে প্রাণহানিও। সূত্র: জিনিউজ


ঢাকা, রবিবার, জুলাই ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন