সর্বশেষ
মঙ্গলবার ২৭শে অগ্রহায়ণ ১৪২৫ | ১১ ডিসেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রে বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ রপ্তানি শুরু

সোমবার, জুলাই ২৩, ২০১৮

Pic11.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

যুক্তরাষ্ট্রে ডায়াবেটিক রোগের ওষুধ মেটফরমিন হাইড্রোক্লোরাইড (৫০০ মি.গ্রা. ও ৭৫০ মি.গ্রা.) রপ্তানি শুরু করেছে দেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

কার্ভেডিলল, সোটালল ও মোথোকার্বোমল-এরপর এটা বেক্সিমকো ফার্মার চতুর্থ ওষুধ যেটি বিশ্বের সবচেয়ে বড় ওষুধের বাজার যুক্তরাষ্ট্রে রপ্তানি শুরু করেছে কোম্পানিটি।

মেটফর মিনহাইড্রোক্লোরাইড, ব্রিস্টল-মিয়ার্স স্কুইবএরগ্লুকোফেজ এর জেনেরিক সমতুল্য। ২০১৬ সালের ডিসেম্বর বেক্সিমকো ফার্মা এই ওষুধের জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের অনুমোদন লাভ করে। আইকিউভিআইএ’র তথ্য অনুসারে যুক্তরাষ্ট্রে মেটফরমিন হাইড্রোক্লোরাইড এর বাজার ৪৫৬.০৮ মিলিয়ন ইউএস ডলারের।

এ প্রসঙ্গে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান, এমপি, বলেন, যুক্তরাষ্ট্রে চতুর্থ ওষুধ রপ্তানির মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় বাজারটিতে আমাদের অবস্থান ক্রমশ শক্তিশালী হচ্ছে। ২০১৫ সালে ইউএস এফডিএ অনুমোদন লাভের পর থেকে আমাদের সক্ষমতা ও উৎপাদন খরচ সুবিধা কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রে প্রোডাক্ট পোর্টফোলিও বৃদ্ধির ব্যাপারে আমরা সংকল্পবদ্ধ এবং আমরা আশা করছি আগামী বছর গুলোতে বেক্সিমকো ফার্মার বড় বাজার হবে দেশটি। যুক্তরাষ্ট্র সহ বিশ্বের অন্যান্য বাজারে মানসম্পন্ন ওষুধ রপ্তানির মাধ্যমে দ্রুত ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের মধ্য দিয়ে বেক্সিমকো সকল গ্রাহক ও শেয়ারহোল্ডারদের স্বার্থ রক্ষায় সদা সচেষ্ট।

২০১৬ সালের আগস্ট মাসে বেক্সিমকোফার্মা বাংলাদেশের প্রথম কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রের বাজারে ওষুধ রপ্তানি শুরু করে। বর্তমানে কোম্পানিটি ৫০টিরও বেশি দেশে ওষুধ রপ্তানি করছে।


ঢাকা, সোমবার, জুলাই ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৬২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন