সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

সিলিকা ব্যাগ কী কাজে লাগে?

সোমবার, জুলাই ২৩, ২০১৮

hh.jpg
বিডিলাইভ ডেস্ক :

ওষুধের কৌটার মধ্যে আমরা সিলিকা ব্যাগ দেখি, এটা যে খাওয়ার জন্য না এটাও ব্যাগের গায়ে লেখা থাকে। শুধু ওষুধের কৌটাই নয়, অনেক পণ্যের ব্যাগ বা কৌটার মধ্যেই সিলিকা ব্যাগ থাকে। কারণ এটি বাতাসের আর্দ্রতা শোষণ করে, পণ্যটি ভালো থাকে। এই সিলিকা ব্যাগ কাজ শেষে ফেলে দেই। কিন্তু এর আরও অনেক ব্যবহার আছে, তাই ফেলে দেবেন না সিলিকা ব্যাগগুলো:

১. আমাদের প্রয়োজনীয় কাগজপত্র সংরক্ষণ করা জরুরি। কিন্তু অনেক সময়েই পোকমাকড়, ব্যাকটেরিয়ার কবলে পড়ে সেগুলো নষ্ট হয়ে যায়। এ থেকে বাঁচতে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট কাগজপত্র রাখার স্থানে রাখুন। এতে কাগজপত্র রক্ষা পাবে।

২. আমাদের পুরনো দিনের ছবিগুলো আমাদের কাছে খুবই প্রিয়। কিন্তু দেখা যায় যে অনেক সময়েই পুরনো ছবি ফাংগাস পড়ে স্যাঁতসেঁতে হয়ে যায়। ছবিগুলোকে রক্ষা করতে অ্যালবাম বা ছবি রাখার স্থানে সিলিকা ব্যাগ রেখে দিন। এতে ছবিগুলো আর স্যাঁতসেঁতে হবে না।

৩. আমাদের অনেকেরই ক্যামেরার লেন্স ঘোলা হয়ে যায়। ক্যামেরার প্যাকেটে একটি সিলিকা ব্যাগ রেখে দিন। লেন্স শুষ্ক থাকবে, ঘোলা হবে না।

৪. কাপড় বেশিদিন আলমারিতে তুলে রাখলে তাতে কেমন যেন ছত্রাক পড়ে, এক ধরনের গন্ধ হয়। তাই কাপড় সংরক্ষণের সময় দুই থেকে তিনটি সিলিকা ব্যাগ কাপড়ের ভাঁজে ভাঁজে রেখে দিন । কাপড়ে কোনো গন্ধ থাকবে না।

৫. দীর্ঘদিন রেজার ব্যবহার করলে মরিচা পড়তে পারে। তাই একটি পাত্রে কয়টি সিলিকা জেলের ব্যাগের সঙ্গে আপনার রেজারটি রাখুন। সহজে আর মরিচা পড়বে না।

৬. আপনার গয়নাগুলো যদি ভালো রাখতে চান তাহলে গয়নার বাক্সের মধ্যে কয়েকটি সিলিকা ব্যাগ ছড়িয়ে রাখুন। দৈনন্দিন ব্যবহার্য স্টিলের কাটলারি সেট বেশ পরিস্কার রাখে সিলিকা ব্যাগ। এই ব্যাগ কাটলারি সেটে মরিচা রুখতে পারে।

৭. বৃষ্টিতে ভেজার পর ছাতা ব্যাগে রাখা যায় না। একটু পানি ঝরিয়ে ছাতার প্যাকেটের মধ্যে কয়েকটি সিলিকা ব্যাগ রেখে ছাতাটা ঢুকিয়ে রাখুন। দেখা যাবে অল্প সময়ের মধ্যে আপনার ছাতাটা শুকিয়ে যাবে। এছাড়া ভেজা জুতোকে দ্রুত শুকিয়ে দিতে পারে সিলিকা ব্যাগ, জুতোর স্যাঁতস্যাতে ভাবও দূর করে।

৮. আপনার পাউডার ধরনের মেকআপ যেমন কমপ্যাক্ট পাউডার, আইশ্যাডো, ফেস পাউডারগুলো যদি বেশিদিন সংরক্ষিত রাখতে চান তবে সেগুলোর মধ্যে সিলিকা ব্যাগ রেখে দিন।

৯. ফোন পানিতে পড়ে গেলে আমাদের মাথা ঠিক থাকে না। এ ক্ষেত্রে এক কাজ করতে পারেন। একটি পাত্রে অনেকগুলো সিলিকা ব্যাগ রেখে এর মধ্যে পানিতে ভেজা ফোনটি রেখে দিন। এতে করে ফোনের পানি শুকিয়ে যাবে।


ঢাকা, সোমবার, জুলাই ২৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৩৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন