সর্বশেষ
শনিবার ৩রা ভাদ্র ১৪২৫ | ১৮ আগস্ট ২০১৮

স্বাস্থ্যের মহৌষধ লবঙ্গ

রবিবার, জুলাই ২৯, ২০১৮

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

মসলা হিসেবে লবঙ্গ সবার কাছেই পরিচিত। লবঙ্গ গাছের ফুলের কুড়িকে শুকিয়ে তৈরি করা হয়। ইন্দোনেশিয়ায় এর জন্ম হলেও, আফ্রিকা ও এশিয়ার বহু দেশেই এর চাষ হয়। আয়ুর্বেদিক ওষুধ, রান্নার মশলা ছাড়াও এই ফুল কিন্তু পুষ্টির 'পাওয়ার হাউজ'।

লবঙ্গকে অনেকে লং নামেও চেনে। ঝাঁঝালো এই মসলাটিতে বিদ্যমান পুষ্টি ও ব্যবহারের বিভিন্ন দিক জেনে খানিকটা অবাকই হতে হয়।

দাঁতের যত্নে:
দাঁতের মাড়ি, দাঁত জীবাণুমুক্ত রাখে লবঙ্গ। এর থেকে তৈরি লবঙ্গ তেল দিয়ে দাঁতের ব্যথা দূর করার তেল তৈরি হয়।

মাথার যন্ত্রণা:
ধোঁয়া, রোদ এবং ঠান্ডার জন্য শ্লেষ্মা বেড়ে নানা ধরনের মাথাব্যথা বা মাথার রোগ দেখা দিতে পারে। এমন যন্ত্রণায় ১ গ্রামের ৪ ভাগের ১ ভাগ লবঙ্গ চূর্ণ দিনে ২-৩ বার গরম পানির সাথে মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

ব্রণের চিকিৎসায়:
লবঙ্গ ব্রণের চিকিৎসায় ব্যবহৃত হয়। ব্রণের দাগ দূর করতেও লবঙ্গের পেস্ট খুব কার্যকর।

লবঙ্গ ও ডায়াবেটিস:
লবঙ্গের ঔষধিগুণ প্রচুর। হজম এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় শত-শত বছর ধরে লবঙ্গ একটি কার্যকর ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি কমপ্লেক্স। এসবের পাশাপাশি ব্লাড সুগারের রোগীদের জন্যও দারুণ উপকারী লবঙ্গ।

লবঙ্গ ও অ্যান্টিঅক্সিডেন্ট :
ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে এতে যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। লবঙ্গ পরিপাকনালীর জন্য বিশেষভাবে উপকারী।

এছাড়াও বদহজম, বায়ু, কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা দূর করতে কার্যকরী লবঙ্গ। লবঙ্গর মধ্যে থাকে প্রচুর পরিমাণ পলিফেনলস। মানব দেহে অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি পূরণ করে এই পলিফেনলস।

ব্যবহার:
গোটা বা গুঁড়ো, এই দু'ভাবেই বাজারে লবঙ্গ পাওয়া যায়। গোটা খেতে হলে পানিতে ফুটিয়ে একটু নরম করে লবঙ্গ খেতে পারেন। ১০-২০টি লবঙ্গ পানিতে ফুটিয়ে রেখে, ফোটানো পানিও খেতে পারেন। রান্নায় গোটা লবঙ্গ ব্যবহার বাড়িয়ে তুলুন। স্যুপ বা স্টু জাতীয় রান্নায় অবশ্যই লবঙ্গ দিন।


ঢাকা, রবিবার, জুলাই ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৩২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন