সর্বশেষ
বৃহঃস্পতিবার ২৯শে শ্রাবণ ১৪২৭ | ১৩ আগস্ট ২০২০

ভ্যাট কমিশনারেট দক্ষিণের ৫,৫৭৩ কোটি টাকার রাজস্ব আয়

মঙ্গলবার, জুলাই ৩১, ২০১৮

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

সদ্যসমাপ্ত ২০১৭-১৮ অর্থবছরে ঢাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দক্ষিণ রেকর্ড পরিমাণ রাজস্ব আহরণ করেছে। এ সময়ে ৫ হাজার ৫৭৩ কোটি টাকার রাজস্ব আয় হয়েছে, যা গত ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ১৯ শতাংশ বেশি।

গত ২০১৬-১৭ অর্থবছরের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দক্ষিণের রাজস্ব আয় ছিল ৪ হাজার ৭১৬ কোটি টাকা।

কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দক্ষিণের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান বলেন, কয়েকটি প্রতিষ্ঠান থেকে বকেয়া রাজস্ব আদায় এবং চলতি অর্থবছর নতুন কয়েকটি খাত আমাদের কমিশনারেটে যুক্ত হওয়ায় গত অর্থবছরের রাজস্ব আয় বেশ সন্তোষজনক। নিয়মিত পরিদর্শন ও অডিটের মাধ্যমে কর ফাঁকি রোধ করা হচ্ছে, যা রাজস্ব প্রবৃদ্ধিতে কার্যত ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন, করযোগ্য ক্ষুদ্র ক্ষুদ্র অনেক প্রতিষ্ঠান এখনও কর জালের বাইরে রয়ে গেছে। এসব ক্ষুদ্র প্রতিষ্ঠানকে খুঁজে বের করে করের অন্তর্ভূক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে আমরা এ ধরনের ২ হাজার প্রতিষ্ঠান খুঁজে বের করে করের আওতায় আনতে সক্ষম হয়েছি। যেখান থেকে রাজস্ব আয় আসতে শুরু করেছে। আগামীতে এই প্রচেস্টা আরো জোরদার করা হবে।

এছাড়া নিয়মিত ভ্যাট প্রদানকারী অনেক প্রতিষ্ঠানের সর্বক্ষেত্রে অর্থ্যাৎ প্রতিষ্ঠানটির যেসব খাতের ওপর কর দেয়ার কথা, তার সবগুলো খাত থেকে ভ্যাট পাওয়া যাচ্ছে না। এসব প্রতিষ্ঠানের সব খাত থেকে রাজস্ব আদায়ের জন্য বিশেষ মনিটারিংয়ের ব্যবস্থা নেয়া হয়েছে বলে কমিশনার উল্লেখ করেন। এ ধরনের উদ্ভাবনী কৌশল রাজস্ব আয় বৃদ্ধিতে ভাল ভূমিকা রাখছে বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, চলতি ২০১৮-১৯ অর্থবছর ঢাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট দক্ষিণের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৭ হাজার ৭০০ কোটি টাকা।


ঢাকা, মঙ্গলবার, জুলাই ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৮৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন