সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

'যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি করছে উ.কোরিয়া'

বুধবার, আগস্ট ১, ২০১৮

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তর কোরিয়া আমেরিকায় আঘাত হানতে সক্ষম নতুন আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করছে বলে দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

দ্য ওয়াশিংটন পোস্ট এ খবর দিয়েছে। সম্প্রতি স্যাটেলাইট থেকে পাওয়া ছবি ও নতুন তথ্যপ্রমাণের ভিত্তিতে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এ দাবি করেছে।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলছে, উত্তর কোরিয়া তরল জ্বালানি চালিত একটি অথবা দু’টি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়নের কাজ করে যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের বাইরে সানুমদংয়ের কারখানায় এ প্রক্রিয়া চলছে। এই কারখানাতেই আমেরিকায় আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়ার প্রথম আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছিল।খবর-পার্স টুডে

গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরের দিন নিজ দেশে ফিরে তিনি টুইট করেন, 'উত্তর কোরিয়ার তরফ থেকে আর কোনো পারমাণবিক হুমকি নেই। এবার সবাই শান্তিতে ঘুমান।'

কিন্তু কিম জং উন নিজ দেশে পরমাণু ও ক্ষেপণাস্ত্র তৈরি বন্ধের কোনো ঘোষণা প্রকাশ্যে দেননি। কিম জং উনের কাছ থেকে পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বিষয়ে কোনো দৃঢ় প্রতিশ্রুতি নিশ্চিত না করার জন্য দেশের অভ্যন্তরে সমালোচিত হয়ে আসছেন ট্রাম্প।

এ অবস্থায় মার্কিন এক গোয়েন্দা কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, উত্তর কোরিয়ার কারখানায় আগের মতোই কাজ চলছে, তারা তা দেখেছেন। উত্তর কোরিয়ার পক্ষ থেকে এখনও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি।


ঢাকা, বুধবার, আগস্ট ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন