সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

আন্দোলনকারীদের আবারও ঘরে ফেরার আহ্বান জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার, আগস্ট ২, ২০১৮

5b5de4b697afa-2.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজধানীতে বাসের চাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় বিচারসহ ৯ দফা দাবিতে পাঁচদিন ধরে আন্দোলনরত শিক্ষার্থীদের আবারও ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার রাতে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের নয় দফা দাবি পূরণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ফুট ওভারব্রিজ নির্মাণ, বাস টার্মিনালে চালকদের সনদপত্র পরীক্ষা ও সর্বোচ্চ শাস্তির বিধান রেখে সড়ক পরিবহন আইন পাস করা হবে। সেই আইনে জাবালে নূরের চালকদের শাস্তি দেওয়া হবে।তাই কোমলমতি শিক্ষার্থীদের কাছে আমার অনুরোধ, যথেষ্ট হয়েছে, তোমরা ক্লাসে ফিরে যাও, বাসায় ফিরে যাও।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এই আন্দোলন একটা ভিন্ন দিকে টার্ন নিতে পারে। একটা সাবোটাজ হতে পারে। আন্দোলন নিয়ে সুবিধাবাদীরা ষড়যন্ত্র করতে পারে। শিক্ষার্থীদের যে দৃশ্য দেখা গেছে, তাতে ছাত্রশিবিরের কর্মীরা রয়েছে। ছাত্রদলের নেতাদের কথোপকথনও দেখা গেছে। ছাত্রদলের নেতারা তাদের লোকদের স্কুল ড্রেস পরে আন্দোলনে আসতে নির্দেশ দিচ্ছে। কাজেই যদি কিছু ঘটে যায় তবে তার দায়-দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনী নিতে পারবেন না। কারণ তারা চুপচাপ বসে আছে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরারাও মার খাচ্ছে। কিন্তু তারা ধৈর্য ধরে সহ্য করে যাচ্ছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীও আন্দোলনকারীদের বিশেষভাবে অনুরোধ করেছেন, তারা যাতে ঘরে ফিরে যায়।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দর সড়কে রাস্তায় দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ওপর উঠে পড়ে জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই নিহত হয় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম ওরফে রাজীব (১৭) এবং একই কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম (১৬)।

বাসের চাপায় দুই শিক্ষার্থী হত্যার প্রতিবাদ ও ৯ দফা দাবিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রোববার থেকেই রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে আন্দোলন করছে। বৃহস্পতিবারও এ আন্দোলন অব্যাহত থাকে।


ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন