সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

'সড়ক পরিবহন আইন' মন্ত্রিসভায় উঠছে আজ

সোমবার, আগস্ট ৬, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে 'সড়ক পরিবহন আইন, ২০১৮' এর খসড়া প্রস্তাবনা মন্ত্রিসভায় উঠছে আজ।

আজ সোমবার সকাল ১০টায় সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে। জানা গেছে, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য দায়ী চালকের সর্বোচ্চ শাস্তি কি হবে তা আজই চূড়ান্ত হবে মন্ত্রিসভার বৈঠকে।

মৃত্যুদণ্ডসহ জেল-জরিমানার বিধান রেখে সংশোধিত খসড়া প্রস্তাবনা প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রিসভায় তোলা হচ্ছে। এতে ইচ্ছাকৃত দুর্ঘটনায় মানুষ হত্যা করলে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং আহত করার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে।

তবে বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে মৃত্যু ঘটালে তার শাস্তি ধরা হয়েছে ৩ বছরের জেল। জাল ড্রাইভিং লাইসেন্সে ৩ লাখ টাকা জরিমানা এবং লাইসেন্স নেয়ার ক্ষেত্রে চালকদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণি করা হয়েছে।

প্রস্তাবনায় চালকের ভুলের কারণে পয়েন্ট কাটার ব্যবস্থা রাখা হয়েছে। কোনো চালক অপরাধ করলে তার পয়েন্ট কাটা যাবে। মোট ১২ পয়েন্ট কাটা গেলে তিনি আর কোন দিন ড্রাইভিং লাইসেন্স পাবেন না।

এসব আইন মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদন পেলে সংসদের পরবর্তী অধিবেশনে বিল আকারে উত্থাপন করা হবে।


ঢাকা, সোমবার, আগস্ট ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন