সর্বশেষ
সোমবার ৭ই কার্তিক ১৪২৫ | ২২ অক্টোবর ২০১৮

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ২৫ শতাংশ শুল্ক আরোপ চীনের

বৃহস্পতিবার, আগস্ট ৯, ২০১৮

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমেরিকার বাণিজ্যিক যুদ্ধে বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে চীন সরকার ১৬ বিলিয়ন ডলার মূল্যের একগুচ্ছ মার্কিন পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, আমেরিকার ৩৩৩টি পণ্যের ওপর নয়া এ শুল্ক আরোপ করা হবে। এসব পণ্যের মধ্যে রয়েছে জ্বালানী, স্টিলের তৈরি পণ্য, গাড়ি ও চিকিৎসা সামগ্রী। খবর পার্সটুডে'র।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, আগামী ২৩ আগস্ট থেকে মার্কিন পণ্যের ওপর আরোপিত শুল্ক কার্যকর হবে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের অতিরিক্ত ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর যে ২৫ ভাগ শুল্ক আরোপ করেছেন তাও একইদিন কার্যকর হওয়ার কথা রয়েছে।

আমেরিকার একটি সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান গত মঙ্গলবার জানিয়েছে, দেশটি চীনের ২৭৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক আরোপ করেছে। আমেরিকার ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, বিনা কারণে মার্কিন সরকার এ শুল্প আরোপ করেছে।

এর আগে গত জুলাই মাসের গোড়ার দিকে চীনের ৩৪ বিলিয়ান ডলার মূল্যের পণ্যের ওপর ওয়াশিংটন ২৫ ভাগ শুল্ক আরোপ করে। সে সময় চীনও পাল্টা ব্যবস্থা নিয়ে জানায়, সয়াবিন ও ইলেকট্রিক যানবাহনসহ আমেরিকার ৩৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ ভাগ শুল্ক আরোপ করা হচ্ছে।


ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন