সর্বশেষ
শুক্রবার ৪ঠা কার্তিক ১৪২৫ | ১৯ অক্টোবর ২০১৮

আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা মানবে না চীন

শনিবার, আগস্ট ১১, ২০১৮

1_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

আবারো ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে বক্তব্য দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, বেইজিং সব সময় আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে এসেছে।

গত সপ্তাহেও চীন বলেছিল, দেশটি জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা মেনে চললেও আমেরিকার একক নিষেধাজ্ঞা মানবে না। খবর পার্সটুডে'র।

চীনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও তুরস্কসহ বিশ্বের আরো বহু দেশ ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার এক নির্দেশে ইরানের বিরুদ্ধে একগুচ্ছ নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছেন। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পর এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ওই সমঝোতা অনুমোদিত হয়েছিল বলে এটি এখন একটি আন্তর্জাতিক আইন। মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করে ওই আইন লঙ্ঘন করেছে যা বিশ্বের কোনো দেশ মেনে নিতে চাইছে না।

ডোনাল্ড ট্রাম্প অবশ্য ইরানের পরমাণু সমঝোতাকে ‘ভয়ঙ্কর’ হিসেবে অভিহিত করে হুমকি দিয়েছেন, তার দেশের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। দৃশ্যত নিষেধাজ্ঞা উপেক্ষাকারী দেশগুলো ট্রাম্পের এ হুমকিকে বৃদ্ধাঙ্গুলি দেখাচ্ছে।


ঢাকা, শনিবার, আগস্ট ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৬৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন