সর্বশেষ
শনিবার ১লা পৌষ ১৪২৫ | ১৫ ডিসেম্বর ২০১৮

উবার ব্যবহারের কিছু সতর্কতা

শনিবার, আগস্ট ১১, ২০১৮

7.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাজধানীতে গণপরিবহনে এখন বেশ আলোচিত উবার। অনেকে এ অ্যাপ্লিকেশন ব্যবহার করে বেশ উচ্ছসিত।

গত নভেম্বরে ৩৩তম শহর হিসেবে ঢাকায় কার্যক্রম শুরু করেছিল উবার। সহজ কথায় বলতে গেলে, উবার অ্যাপের সাহায্যে আপনি স্মার্টফোনের মাধ্যমে ঘরে বসেই ট্যাক্সি ডেকে নিতে পারবেন। কষ্ট করে রাস্তায় ট্যাক্সি বা সিএনজির পেছনে ছুটতে হবে না।

সাশ্রয়ী মূল্যের যাতায়াত মাধ্যম হওয়ায় সম্প্রতি ঢাকাতেও মোটরসাইকেল ব্যবহারকারীদের সংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। অনেক দেশীয় সংস্থাও এখন রাইডশেয়ারিং সার্ভিস শুরু করছে।

তবে আপনার নিরাপত্তার জন্য উবারে উঠার আগে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। জেনে নিন নিরাপত্তার স্বার্থে উবারে ওঠার আগে কিছু সতর্কতা সম্পর্কে-

ড্রাইভার ছাড়া অন্য যাত্রী নয়:
উবারে ওঠার আগে দেখে নিন গাড়ির ভেতরে ড্রাইভার ছাড়া কোনো ব্যক্তি রয়েছে কিনা। যদি থাকে তবে অবশ্যই নামিয়ে দিন। গাড়িতে ড্রাইভারের সঙ্গে অন্য কোনো ব্যক্তি থাকলে আপনি ছিনতাইয়ের কবলে পড়তে পারেন।

হেলমেট:
আইন অনুযায়ী, মোটরসাইকেলে ভ্রমণের সময় হেলমেট পরা বাঞ্ছনীয়। বাইক শেয়ারিং করার সময় হেলমেট পরার বিষয়টি উবার নিশ্চিত করে। এছাড়াও উবার মটোতে আপনি পাবেন 'শেয়ার স্ট্যাটাস', লাইভ জিপিএস ট্র্যাকিং, ভেরিফায়েড পার্টনার এবং টু-ওয়ে ফিডব্যাক সিস্টেম –এর মতো ফিচারগুলো।

জিপিএস ট্র্যাকিং:
যাতায়াত করার সময় উবারের ‘শেয়ার স্ট্যাটাস’ এবং ‘লাইভ জিপিএস ট্র্যাকিং’ ফিচার আপনার আপনজনদের নিশ্চিন্তে রাখে। এই ফিচারের সাহায্যে আপনি নিজেই দেখতে পারবেন যে আপনি কোথায় যাচ্ছেন এবং কোন পথ দিয়ে যাচ্ছেন। এছাড়া আপনি নির্দিষ্ট গন্তব্যের অতিরিক্ত ভাড়া আপনাকে গুনতে হবে না।

হেল্পলাইন:
উবারের অ্যাপে ন্যাশনাল হেল্পলাইন নম্বর ৯৯৯ অন্তর্ভুক্ত রয়েছে। জরুরি প্রয়োজনে অ্যাপ থেকেই আপনি হেল্পলাইন নম্বরে কল দিতে পারবেন এবং নিয়োজিত প্রতিনিধিরা সাথে সাথে আপনার সাহায্যার্থে এগিয়ে আসবে।


ঢাকা, শনিবার, আগস্ট ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৩৪৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন