সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ইরানের গ্যাসক্ষেত্র: টোটালের কাছ থেকে দায়িত্ব নিল চীন

রবিবার, আগস্ট ১২, ২০১৮

5_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরানের সাউথ পার্স গ্যাসক্ষেত্র উন্নয়নের কাজে ফরাসি কোম্পানি টোটালের দায়িত্ব বুঝে নিয়েছে চীনা সরকারি কোম্পানি সিএনপিসি। খবর পার্সটুডে'র।

ইরানের জাতীয় তেল কোম্পানির পুঁজি বিনিয়োগ বিভাগের পরিচালক মোহাম্মাদ মোস্তাফাভি এ খবর জানিয়ে বলেছেন, টোটাল ইরান থেকে চলে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায় চীনা কোম্পানিকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি বলেন, সিএনপিসি বিশ্বের সেরা পাঁচ তেল কোম্পানির অন্যতম এবং এটি শীর্ষ তেল কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতার সক্ষমতা রাখে। চীনা কোম্পানিটির সঙ্গে ইরানের জাতীয় তেল কোম্পানির সহযোগিতা কৌশলগত পর্যায়ে পৌঁছেছে বলে তিনি জানান।

ইরানের সাউথ পার্স গ্যাসক্ষেত্র উন্নয়নের জন্য ফরাসি কোম্পানি টোটালের নেতৃত্বে একটি আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সঙ্গে ২০১৭ সালের ৩ জুলাই ইরানের চুক্তি সই হয়। ওই কনসোর্টিয়ামের অন্যতম শরীক ছিল চীনা জাতীয় তেল কোম্পানি সিএনপিসি এবং ইরানি কোম্পানি পেট্রোপার্স।

চুক্তি অনুযায়ী কনসোর্টিয়ামের প্রধান কোম্পানি টোটালের ৫০.১‌ শতাংশ পুঁজি বিনিয়োগের কথা ছিল। অন্যদিকে সিএনপিসি ও পেট্রোপার্সের পুঁজি বিনিয়োগ ছিল যথাক্রমে ৩০ ও ১৯.৯ শতাংশ।

চুক্তিতে আরো বলা হয়েছিল, কোনো কারণে টোটাল এ চুক্তি থেকে বেরিয়ে গেলে কনসোর্টিয়ামের প্রধানের দায়িত্ব গ্রহণ করবে সিএনপিসি এবং সাউথ পার্স গ্যাসক্ষেত্র উন্নয়নে এ কোম্পানির পুঁজি বিনিয়োগ ৮০.১ শতাংশে উন্নীত হবে।

ইরানের ওপর সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞা অনুসরণ করে ফরাসি কোম্পানি টোটাল ইরানের সাউথ পার্স গ্যাসক্ষেত্র উন্নয়নের কাজ পরিত্যাগ করার সিদ্ধান্ত নেয়।


ঢাকা, রবিবার, আগস্ট ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৪১৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন