সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

নিষিদ্ধ স্মিথের কাছেও পরাজিত কোহলি

মঙ্গলবার, আগস্ট ১৪, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

নিষিদ্ধ থাকায় মাঠে না নেমেও ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ফিরেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের নিষেধাজ্ঞার সুযোগটাই দারুণভাবে কাজে লাগিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১৪৯ ও ৫১ রান করে ক্যারিয়ারসেরা ৯৩৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে যান তিনি। কিন্তু লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দলের ভরাডুবির সঙ্গে নিজেরও খেলার ছন্দ হারানোও ফের দ্বিতীয়স্থানে চলে গেলেন এই ভারতীয় অধিনায়ক। শীর্ষে ফিরলেন স্মিথ।

একমাত্র রবিচন্দ্রন অশ্বিন ছাড়া বাকি প্রায় সব ভারতীয় দলের প্রায় সব ক্রিকেটারের অবনমন হয়েছে র‌্যাঙ্কিংয়ে।  ৯১৯ রেটিং পয়েন্ট নিয়ে অধিনায়ক কোহলি র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। আর ৯২৯ রেটিং পয়েন্ট নিয়ে স্মিথ রয়েছে শীর্ষে।

ব্যাটিংয়ে তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জো রুট, চারে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও পাঁচে অস্ট্রেলিয়ার আরেক নির্বাসিত ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার।

অন্যদিকে, বোলারদের তালিকায় অ্যান্ডারসন শীর্ষে আছেন। ১৯৮০ সালের পর প্রথম ইংলিশ বোলার হিসেবে ৯০০ রেটিং পয়েন্ট অতিক্রম করেছেন। তার পয়েন্ট এখন ৯০৩। আর দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা, তিনে ভারতের রবীন্দ্র জাডেজা, চারে দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিলান্ডার ও পাঁচে ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

বাংলাদেশ থেকে সাকিব আল হাসান ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ উন্নতি করে ২০ নম্বরে আছেন। আর বোলারদের তালিকায় আছেন ২১ নম্বরে। অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই আছেন।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ১৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন