সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

ফিফা র‌্যাংকিং: শীর্ষে ফ্রান্স, দশের মধ্যে নেই আর্জেন্টিনা

শনিবার, আগস্ট ১৮, ২০১৮

6.png
বিডিলাইভ ডেস্ক :

রাশিয়া বিশ্বকাপ জিতে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এল বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ১৬ বছর পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে ফ্রান্স। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি অনেকটা নিচে নেমে গেছে। শেষ ষোলো থেকে বিদায় নেওয়া আর্জেন্টিনাও নেমেছে ফিফা র‌্যাংকিংয়ে। উল্লেখযোগ্যভাবে ২১ ধাপ ওপরে উঠে এসেছে রাশিয়া।

রাশিয়া বিশ্বকাপে পারফরম্যান্সের প্রভাব স্পষ্ট দেখা যাচ্ছে বৃহস্পতিবার ফিফার সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে। ছয় ধাপ এগিয়ে ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বরে দিদিয়ে দেশঁর দল। এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম। অবনমন হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলেরও। এক ধাপ পিছিয়ে তৃতীয় স্থানে আছে রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা নেইমারদের। বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া ১৬ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হারা উরুগুয়ে নয় ধাপ এগিয়ে পঞ্চম স্থানে। আর সেমি ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হারা ইংল্যান্ড ছয় ধাপ এগিয়ে আছে ষষ্ঠ স্থানে। সাতে পর্তুগাল, আটে সুইজারল্যান্ড, নয়ে স্পেন এবং দশ নম্বর স্থানে রয়েছে ডেনমার্ক। ফিফা র‌্যাংকিংয়ে প্রথম ১০ দেশের মধ্যে আটটি দেশই ইউরোপের।

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানি পিছিয়েছে ১৪ ধাপ। এক নম্বর থেকে ছিটকে ১৫ নম্বরে নেমে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পিছিয়ে পড়েছে বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায় নেওয়া লিওনেল মেসির আর্জেন্টিনাও। ছয় ধাপ পিছিয়ে ১১ নেমে গেছে দু বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ২১ ধাপ ওপরে উঠে এসেছে বিশ্বকাপের আয়োজক রাশিয়া। ফিফা র‌্যাংকিংয়ে ৪৯ নম্বরে রয়েছে রুশরা।

সূত্র: ডিএমপি নিউজ


ঢাকা, শনিবার, আগস্ট ১৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২০৯৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন