সর্বশেষ
সোমবার ২৮শে কার্তিক ১৪২৫ | ১২ নভেম্বর ২০১৮

আমাদের অংশ কেউ দখল করতে পারবে না: ইরান

সোমবার, আগস্ট ২০, ২০১৮

3_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, আন্তর্জাতিক তেলের বাজারে তার অংশ কেউ কেড়ে নিতে পারবে না। যেসব দেশ এ চেষ্টা চালাচ্ছে তাদেরকে প্রতিরোধ করার জন্য ইরান তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের প্রতি আহ্বান জানিয়েছে।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলে সৌদি আরব ইরানের অংশের তেল উত্তোলন করবে বলে ব্যাপকভাবে জল্পনা ছড়িয়ে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই বলেছেন, ইরানের ওপর নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হলে ইরানের তেলের ঘাটতি পূরণ করবে সৌদি আরব।

ওপেকে নিযুক্ত ইরানের প্রতিনিধি কাজেম গরিবাবাদি বলেছেন, যেসব দেশ এ সংস্থাকে রাজনীতিকীকরণ করার চেষ্টা করছে তাদের থেকে সদস্য রাষ্ট্রগুলোকে পূর্ণভাবে সুরক্ষা দেয়া উচিত। কাজেম গরিবাবাদির বরাত দিয়ে কয়েকটি গণমাধ্যম এ খবর দিয়েছে।

তিনি আরো বলেছেন, ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করা সম্পূর্ণভাবে বেআইনি। এছাড়া, আন্তর্জাতিক বাজারে ইরানের তেলের অংশ দখলের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা ঠিক হবে না। খবর- পার্স টুডে

উল্লেখ্য, গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে সরে যান এবং তিনি তেহরানের বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দেন। এরইমধ্যে আমেরিকা চলতি মাসের প্রথম দিকে নিষেধাজ্ঞার প্রথম ধাপ বাস্তবায়ন করেছে এবং আগামী ৪ নভেম্বর দ্বিতীয় ধাপ বাস্তবায়ন করবে।

ট্রাম্প বলেছেন, ৪ নভেম্বরের পর থেকে ইরান আন্তর্জাতিক বাজারে তেল রপ্তানি করতে পারবে না। ফলে ইরানের তেল উত্তোলন শূণ্যের কোঠায় নেমে আসবে। জবাবে ইরান বলেছে, তেহরান যদি তেল রপ্তানি করতে না পারে তাহলে হরমুজ প্রণালী দিয়ে কোনো দেশ তেল রপ্তানি করতে পারবে না।


ঢাকা, সোমবার, আগস্ট ২০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৭০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন