সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

রাজধানীতে কোথায় কখন ঈদ জামাত

মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮

15-june-2018-10.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঈদ-উল-আজহা উপলক্ষে এবার রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এসব ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে ২৩০টি ও উত্তর সিটিতে ১৭৯টি ঈদ জামাত হবে।

জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়ার প্রতিকূল হলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত হবে। এ-সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হয়েছে।

জাতীয় ঈদগাহে ঈদের নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতী মাওলানা মুহাম্মদ এহ্সানুল হক। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন ঢাকার মিরপুরের জামেয়া আরাবিয়া আশরাফিয়ার মুহতামিম মাওলানা সৈয়দ ওয়াহিদুয্যামান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ ঈদের প্রধান জামাতে অংশ নেবেন। নামাজ পড়তে যাওয়ার সময় জায়নামাজ বা ছাতা ছাড়া অন্য কিছু বহন না করতে নগরবাসীকে পরামর্শ দিয়েছে ঢাকার মহানগর পুলিশ।

এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। প্রথম জামাতটি হবে সকাল সকাল ৭টায়। পর্যায়ক্রমে সকাল ৮টা, ৯টা, ১০টা এবং সর্বশেষ ১০টা ৪৫ মিনিটে জামাত হবে।

রাজধানীর অন্যান্য ঈদ জামাতের মধ্যে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৭টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ৮টা ও ৯টায়, ইসলামবাগ ঈদগাহ ময়দানে সকাল ৭টা, সকাল ৮টা ও পৌনে ৯টায়, কামরঙ্গীরচর জামিয়া নুরিয়া ইসলামিয়া মাদ্রাসা ময়দানে সকাল সাড়ে ৬টা ও ৮টায়, কাওরানবাজার আম্বশাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, মিরপুর কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সোয়া ৯টায়, মিরপুর মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল ৭টায়, খিলগাঁও পল্লীমা সংসদ মাঠে সাড়ে ৭টায়, পশ্চিম আগারগাঁও দারুল ঈমান জামে মসজিদে ৭টায়, মোহাম্মদপুর মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সাড়ে ৭টায়, গুলশান সেন্ট্রাল মসজিদ ও ঈদগাহ মাঠে সাড়ে ৭টা ও ৯টায়, ধানমন্ডি জামে মসজিদে ৮টায় ঈদের জামাত হবে।

সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরীফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, পুরান ঢাকার লক্ষ্মীবাজার মিয়া সাহেবের ময়দান খানকা শরীফ জামে মসজিদে ৭টা ১৫ মিনিটে, নূরানী জামে মসজিদে ৮টায়, আরামবাগে দেওয়ানবাগ শরীফে ৮টায়, সাড়ে ৯টা ও ১০টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে।

সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠে সাড়ে ৭টায় ও ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায়, বুয়েট মাঠে সাড়ে ৭টায়, মিরপুর-১২ নম্বরের হারুন মোল্লাহ ঈদগাহ মাঠে সাড়ে ৭টায়, ধানমন্ডি ঈদগাহ মাঠে ৮টায়, বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে ৮টায়, সায়েদাবাদ চিশতিয়া সাইদিয়া দরবার শরিফ জামে মসজিদে সাড়ে ৭টায়, উত্তর কুতুবখালী জামে মসজিদে ৭টা ও ৮টায়।

ঈদের জামাত হবে এলিফ্যান্ট রোডের অ্যারোপ্লেন মসজিদে সাড়ে ৭টায়, যাত্রাবাড়ীর মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল ৮টা ও পৌনে ৯টায়, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদ সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন