সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই ফাল্গুন ১৪২৫ | ২১ ফেব্রুয়ারি ২০১৯

২ লাখের গরু ১ লাখে

মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮

341808_178.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিক্রেতা গরুর দাম হাকাচ্ছেন ৩ লাখ টাকা। ক্রেতা বলছেন, ১ লাখ। ঈদের আগে কোরবানির পশুর হাটে দাম উঠছে এমনই।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন হাটে গরুর এই দরপতন দেখা গেছে। দুই দিন আগে যে গরু ১ লাখ টাকায় বিক্রি হয়েছে, সেই গরু আজ কেনা যাচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকায়। হাটে বিক্রেতার আধিক্য থাকলেও ক্রেতা আছেন তুলনামূলক কম।

গরুর এই দাম হ্রাসে বেজায় অখুশি বিক্রেতারা। অনেকে বলছেন, কাঙ্ক্ষিত দাম না পেলে বিক্রি করবেন না। প্রয়োজনে রাতে ট্রাকে করে ফিরে যাবেন খামারে। এমন একজন কুষ্টিয়ার রায়পুরের হাসনাত। মেরাদিয়ার হাটে ১২টি গরু আনলেও মঙ্গলবার পর্যন্ত ৫টি গরু বিক্রি করতে পেরেছেন তিনি।

একটি গরু দেখিয়ে হাসনাত জানান, এই গরুটি এলাকার কসাইয়ের কাছে বিক্রি করলেও কমপক্ষে ১ লাখ ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকা দাম পাবেন। ঈদের আগে এত কষ্ট করে হাটে আসার কারণ, একটু লাভ করা। কিন্তু আগের ৫টি গরু বিক্রি করে কাল মোটামুটি লাভ হলেও আজ খরচও উঠছে না।

তিনি জানান, কাঙ্ক্ষিত দাম না পেলে ছাড়বেন না গরু। প্রয়োজনে ফিরে যাবেন কুষ্টিয়া। হাসনাতের দাবি, ভুষি থেকে শুরু করে গরুর খাদ্যের দাম অনেক বেড়েছে। এজন্য রক্ষণাবেক্ষণ খরচও বেড়েছে। কিন্তু ক্রেতারা এটি বুঝতে চান না। আগামীবার হাটে আরো কম গরু নিয়ে আসবেন বলে জানান তিনি।

একই দশা হাটের অন্য বিক্রেতাদেরও। কেউ কেউ ক্রেতার আশায় মাথায় হাত দিয়ে বসে আছেন। ঈদের আগে হাট যেমন জমে ওঠার কথা, এবার এক দিন আগে হাট ঠিক তার উল্টো চরিত্র ধারণ করেছে।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন