সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

ত্যাগে-আনন্দে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

বুধবার, আগস্ট ২২, ২০১৮

image-83093-1534903543.jpg ছবি উৎস : ফাইল ছবি
বিডিলাইভ ডেস্ক :

আজ বুধবার পবিত্র ঈদুল আজহা। সারাদেশে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় এই উৎসবটি। ত্যাগের মহিমায় ভাস্বর এই পবিত্র দিনে পশু কোরবানির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি খুঁজছেন মুসলমানরা। এছাড়া ঘরে ঘরে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে।

বাঙালি সমাজে কোরবানির ঈদ নামেও পরিচিত মুসলমানদের এই অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। যুগ যুগ ধরে এই ঈদ ধর্মপ্রাণ মুসলমানদের ত্যাগের মহিমায় ভাস্বর করে আসছে। দেশজুড়ে ধর্মপ্রাণ মুসলমানরা ঈদুল আজহার নামাজ আদায় শেষে ধর্মীয় নিয়মানুযায়ী পশু কোরবানি করছেন।

মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ এই ধর্মীয় উৎসব উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়ে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও পৃথক বার্তায় দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

বুধবার সকাল ৮টায় রাজধানীর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নামাজ আদায় করেছেন।

রাজধানীতে দুই সিটি করপোরেশনের উদ্যোগে ৪০৯টি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় জাতীয় ঈদগাহের প্রধান জামাতসহ ২৩০টি এবং উত্তর সিটি করপোরেশনের ১৭৯টি জামাত হয়।

রাজধানীর মতো সারা দেশে ধর্মপ্রাণ মুসলমানরা কোরবানির ত্যাগ ও আনুগত্যের প্রতি শ্রদ্ধা রেখে দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হয়ে ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করেছেন। এসব ঈদ জামাতের খুতবায় কোরবানির তাৎপর্য তুলে ধরেছেন খতিবরা।

দিনটি উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সব কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণকেন্দ্র, বৃদ্ধাশ্রম, শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয়কেন্দ্র, সেফ হোমস, দুস্থ কল্যাণকেন্দ্র এবং শিশু ও মাতৃসদনগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।

ঈদ উপলক্ষে মঙ্গলবার থেকে তিন দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। বিটিভি, বেসরকারি টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিওগুলোতে ঈদ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করা হচ্ছে।


ঢাকা, বুধবার, আগস্ট ২২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন